• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,

‘রিজার্ভ নিয়ে আতঙ্কিত করার অধিকার কারও নেই’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: নভেম্বর ২০, ২০২২, ০৩:৫৩ পিএম
‘রিজার্ভ নিয়ে আতঙ্কিত করার অধিকার কারও নেই’

রিজার্ভ নিয়ে অসংলগ্ন কথা বলে সাধারণ মানুষদের আতঙ্কিত করার অধিকার কারও নেই বলে মন্তব্য করেছেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

তিনি বলেছেন, “আমাদের কাছে তিন মাসের অধিক সময় চলার মতো রিজার্ভ সুরক্ষিত আছে। গ্রামীণ অর্থনীতি এখনো চাঙ্গা আছে। অথচ রিজার্ভ নিয়ে অযাচিত কথা বলে দেশের মানুষকে আতঙ্কিত করা হচ্ছে।”

রোববার (২০ নভেম্বর) জাতীয় প্রেস ক্লাবে ‘বাংলাদেশের শিপিং খাত :  বাস্তবতা ও করণীয়’ শীর্ষক গোলটেবিল বৈঠকে তিনি এসব কথা বলেন।

বর্তমান সরকারের দৃঢ় পদক্ষেপে রিজার্ভ বেড়েছে জানিয়ে খালিদ মাহমুদ চৌধুরী বলেন, “করোনা মহামারির সময়ে সব কিছু থেমে গেলেও, সরকার সক্রিয় ছিল। বর্তমানেও সরকারের আন্তরিকতার ঘাটতি নেই। দেশের অর্থনীতি সচল আছে বলেই নতুন ৫০টি অর্থনৈতিক অঞ্চল সৃষ্টি হয়েছে।”

নৌ পরিবহন প্রতিমন্ত্রী বলেন, “আগামী বছরের মাঝামাঝি সময়ে পায়রা বন্দর দিয়ে আমদানি-রপ্তানি শুরু হবে। বৈদেশিক বিনিয়োগ বাড়ছে। বিভিন্ন দেশের উচ্চ পর্যায়ের কর্মকর্তারা সম্প্রতি আমাদের সঙ্গে বৈঠক করেছেন। সৌদি আরব, সিঙ্গাপুর, তুরস্কসহ ইউরোপের উন্নত দেশগুলো আমাদের দেশে বিনিয়োগ করেছে। দেশের ব্যবসায়ীরা বিদেশে পণ্য রপ্তানি করছেন।”

তিনি বলেন, “দেশের বন্দরগুলো সচল রাখতে অভ্যন্তরীণ জলপথ কার্যকরের পদক্ষেপ নেওয়া হয়েছে। সরকার চায় চট্টগ্রাম-মোংলা ও পায়রা বন্দর থেকে পণ্য পরিবহনে জলপথ ব্যবহার হোক। নগরবাড়ী, মুক্তারপুর, খানপুর ও পদ্মা সেতুর নিচে শিমুলিয়ায় পণ্য পরিবহনের লক্ষ্যে কাজ শুরু হয়েছে। পণ্যবাহী জাহাজ প্রবেশের জন্য নদীগুলোতে ড্রেজিং শুরু হয়েছে। ’

তিনি আরও বলেন,“শিপিং করপোরেশনের সক্ষমতা বৃদ্ধিতে নতুন জাহাজ যুক্ত করা হচ্ছে। গত ১৪ বছরে বাংলাদেশ শিপিং করপোরেশনে ছয়টি নতুন জাহাজ যুক্ত করা হয়েছে। সরকারের নতুন আরও ২১টি জাহাজ যুক্ত করার পরিকল্পনা রয়েছে। বেসরকারি জাহাজের সংখ্যা ৯০ ছাড়িয়ে গেছে। এতে ব্যবসার নতুন ক্ষেত্র তৈরি হয়েছে।”

Link copied!