• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

চাহিদা নেই খেজুর গুড়ের, মান নিয়েও প্রশ্ন


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জানুয়ারি ২৪, ২০২৪, ১০:০০ পিএম
চাহিদা নেই খেজুর গুড়ের, মান নিয়েও প্রশ্ন
গুড়ের দোকান। ছবি : সংবাদ প্রকাশ

শীতকাল মানেই খেজুরের গুড়ের পিঠা-পুলি আর পায়েস খাওয়ার ধুম। খেজুর গুড়ের চায়েরও রয়েছে দারুণ কদর। তাই শীতকাল এলেই রাজধানীতে খেজুরের গুড়ের চাহিদা বেড়ে যায়। তবে বিগত বছরের চেয়ে এবার চিত্র ভিন্ন। শীতের শুরুতে ঢাকায় খেজুরের গুড়ের চাহিদা দেখা গেলেও এখন তা অনেকটাই কমে গেছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। এদিকে বাজারের খেজুর গুড়ের মান নিয়ে প্রশ্ন রয়েছে ক্রেতাদের মনে।

তাদের ভাষ্য, শুরুতে খেজুরের গুড়ের ক্রেতা অনেক বেশি ছিল। কিন্তু এখন কমে গেছে। গত বছরের চেয়ে এবার গুড়ের দামও বেড়েছে। তাই বেশি দামে গুড় কিনে বিক্রি করতে না পারলে লোকসানের মুখে পড়তে হবে।

বাজার ঘুরে দেখা যায়, প্রতি কেজি খেজুর পাটালি মানভেদে বিক্রি হচ্ছে ১৮০ থেকে ৪০০ টাকা পর্যন্ত। এরমধ্যে ভালো মানের এক কেজি খেজুর পাটালি বিক্রি হচ্ছে ৩৫০ থেকে ৪০০ টাকায়। এছাড়া মোটামুটি মানের একই পরিমাণ ওজনের খেজুর পাটালি ২৫০ থেকে ২৮০ টাকা এবং কিছুটা নিম্নমানের একই পরিমাণ ওজনের খেজুর পাটালি বিক্রি হচ্ছে ১৮০ থেকে ২২০ টাকায়।

বাজারে ৬০০ টাকা কেজি প্রকৃত খেজুরের গুড় বলে বিক্রি করা হলেও মান নিয়ে প্রশ্ন রয়েছে সাধারণ মানুষের। কারণ প্রকৃত খেজুরের গুড়ের দাম হাজার টাকার বেশি বলে জানান তারা। বাজার থেকে কেনা গুড়ে কৃত্রিম চিনি, ফিটকিরি ও রঙ মেশানো থাকে বলেও অভিযোগ করেন ক্রেতারা।

রফিকুল ইসলাম নামের এক ক্রেতা সংবাদ প্রকাশকে বলেন, “বাজারে প্রকৃত খেজুরের গুড় কোনটা বলা মুশকিল। কারণ, সব জায়গায় ভেজাল ঢুকে গেছে। আমরা ভেজাল জিনিস খেতে খেতে অভ্যস্ত হয়ে গেছি। তাই অরিজিনাল জিনিসের চাহিদা সব সময় কমই থাকে। আর বিশেষ করে অরিজিনাল খেজুরের গুড় পাওয়া ভাগ্যের বিষয়।”

কারওয়ান বাজারের মায়ের দোয়া ট্রেডার্সের বিক্রেতা আসিফ বলেন, “প্রতি কেজি খেজুর গুড় মানভেদে ১৮০-৩৫০ টাকায় কেনা যেত। এখন ১৮০ টাকা কেজিতে যেগুলো কিনতে পারছি, সেগুলো অনেক নিম্নমানের। মোটামুটি মানেরগুলো কিনতে হচ্ছে ২৫০ টাকা কেজিতে। পাশাপাশি ভালো মানের খেজুর গুড় ৩৫০ টাকা কেজিতে কিনতে হচ্ছে। এ সময় আগের তুলনায় প্রতি কেজিতে মানভেদে প্রায় ২০ থেকে ৩০ টাকা দাম বেড়েছে।”

আসিফ আরও বলেন, “বাজারে বর্তমানে প্রকৃত খেজুরের গুড় চেনা খুব মুশকিল। অরিজিনাল খেজুরের গুড় বলে বেশি দামে বিক্রি করা হলেও আমরা প্রকৃতপক্ষে বলতে পারবো না এটা অরিজিনাল খেজুরের গুড় কিনা।”

অন্য এক প্রশ্নের জবাবে আসিফ বলেন, “খেজুরের গুড়ে চিনি মেশানো হয়, এটা সত্যি। সেগুলোর দাম কম—১৫০ টাকা থেকে ১৮০ টাকা কেজি।”

Link copied!