• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

আজ থেকে এক ঘণ্টা বেশি চলবে মেট্রোরেল


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মার্চ ২৭, ২০২৪, ০৭:৫৮ এএম
আজ থেকে এক ঘণ্টা বেশি চলবে মেট্রোরেল
মেট্রোরেল । ছবি : সংগৃহীত

আজ বুধবার থেকে মেট্রোরেল এক ঘণ্টা অতিরিক্ত সময় চালানো হবে। মঙ্গলবার (২৬ মার্চ) বিকেলে রাজধানীর ইস্কাটনের প্রবাসীকল্যাণ ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এমএএন ছিদ্দিক এই তথ্য জানান।

সংবাদ সম্মেলনে বলা হয়, নতুন সূচি অনুযায়ী উত্তরার দিয়াবাড়ি থেকে সবশেষ ট্রেন ছাড়বে রাত ৯টা ২০ মিনিটে এবং মতিঝিল থেকে ছাড়বে রাত ৯টা ৪০ মিনিটে। বর্তমানে রাত ৮টা ৪০ মিনিটে মতিঝিল থেকে সবশেষ ট্রেন ছাড়ে। উত্তরা থেকে সবশেষ ট্রেন ছাড়ে রাত ৮টায়। আর আগের ঈদুল ফিতরে মেট্রোরেল চলাচল করলেও এবার বন্ধ থাকবে।

এর আগে ১০ মার্চ ডিএমটিসিএল-এর উপপ্রকল্প পরিচালক তরফদার মাহমুদুর রহমানের স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, ১৬ রমজান থেকে ঈদুল ফিতরের আগের দিন পর্যন্ত মেট্রোরেল চলাচলের সময়সীমা এক ঘণ্টা বাড়ানোর কার্যক্রম প্রক্রিয়াধীন আছে। তখন প্রতি ১২ মিনিট পরপর ট্রেন ছাড়বে। ট্রেনের সময় বাড়ায় সব মিলিয়ে আরও ১০টি ট্রেন চলাচল করবে। এতে দিনে মোট ট্রেন চলাচলের সংখ্যা হবে ১৯৪ বার। এক ঘণ্টা সময় বাড়ায় ৪ লাখ ৪৭ হাজার ৭৫২ যাত্রী মেট্রোরেলে চলাচল করতে পারবে।

এছাড়া রমজান মাসে র্যাপিড পাস বা এমআরটি পাসে ৬০ মিনিটের বদলে ৭৫ মিনিট পর্যন্ত ‘পেইড জোনে’ অবস্থান করার সুযোগ দেওয়া হয়েছে। ইফতারের সময় মেট্রোরেলে অবস্থিত যাত্রীদের জন্য ২৫০ মিলিমিটার পানির বোতল সঙ্গে রাখার অনুমতি দিয়েছে। তবে বোতল নির্দিষ্ট স্থানে ফেলতে হবে।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এমএএন ছিদ্দিক বলেন, “আমরা মেট্রোরেল চলাচলের সময় বাড়ানোর প্রতিশ্রুতি দিয়েছিলাম। সেই কাজটি সম্পন্ন করেছি। বুধবার (২৭ মার্চ) থেকে মেট্রোরেল এক ঘণ্টা বেশি চলবে। উত্তরা উত্তর স্টেশন থেকে মতিঝিলের উদ্দেশে এতদিন রাত ৮টায় সর্বশেষ মেট্রোরেল ছেড়ে যেত। সেটি এখন এক ঘণ্টা বাড়িয়ে সর্বশেষ রাত ৯টা পর্যন্ত চলাচল করবে।”

তিনি আরও বলেন, মতিঝিল স্টেশন থেকে উত্তরা উত্তরের উদ্দেশে এতদিন সর্বশেষ মেট্রোরেল রাত ৮টা ৪০ মিনিটে ছেড়ে যেতে। এখন রাত ৯টা ৪০ মিনিটে সর্বশেষ মেট্রোরেল মতিঝিল স্টেশন থেকে ছেড়ে যাবে। সেই ট্রেনটি উত্তরা উত্তর স্টেশনে পৌঁছাবে রাত ১০টা ১৪ মিনিটে।

তিনি জানান, নতুন করে বাড়ানো এক ঘণ্টা সময়ে উভয়দিকেই মেট্রোরেল ১২ মিনিট পর পর চলাচল করবে। এছাড়া অন্য সময়সূচি আগের মতোই অপরিবর্তিত থাকবে।

Link copied!