• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

ভোটের দিন কেমন থাকবে আবহাওয়া


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জানুয়ারি ৫, ২০২৪, ০৩:০১ পিএম
ভোটের দিন কেমন থাকবে আবহাওয়া
আবহাওয়া ভবন। ছবি : সংগৃহীত

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন প্রায় ঘনিয়ে আসছে। আগামীকাল (৬ জানুয়ারি) বাদে পরশু অর্থাৎ রোববার (৭ জানুয়ারি) নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনের দিনটি কেমন যাবে এ নিয়ে ভোটারদের আগ্রহের শেষ নেই, বিশেষ করে আবহাওয়া নিয়ে। কারণ ভোর থেকেই ভোটাররা ভোট দেওয়ার জন্য প্রস্তুতি নেবেন। একই সঙ্গে নির্বাচনে প্রার্থী-সমর্থকরা ভোটকেন্দ্রে দায়িত্ব পালন করবেন। এবারের নির্বাচনের দিনটি কেমন থাকবে তার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

গেল মাসের চেয়ে চলতি মাসের শুরু থেকেই শীতের অনুভূতি বাড়তে শুরু করেছে। দেশের উত্তরের কয়েকটি জেলায় শুরু হয়েছে মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ। শুক্রবারও (৫ জানুয়ারি) উত্তরের তিন জেলায় শৈত্যপ্রবাহ চলছে।

আবহাওয়া অধিদপ্তরের তথ্যমতে, ভোটের দিন শীতের এ অনুভূতি এখনকার চেয়ে কিছুটা কম থাকতে পারে। তবে দেশজুড়ে কুয়াশা থাকবে। উত্তরের জেলাগুলোয় থাকতে পারে ঘন কুয়াশা।

ভোটের দিনের আবহাওয়া প্রসঙ্গে আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. আজিজুর রহমান গণমাধ্যমকে বলেন, “তাপমাত্রা এখন কিছুটা বাড়তির দিকে। তবে শীতের অনুভূতি ভোটের দিনও দেশজুড়ে থাকবে। কিন্তু কনকনে ঠান্ডা বলতে যা বোঝায়, তা উত্তরের জনপদ বাদ দিয়ে অন্যত্র নাও থাকতে পারে।”

এদিকে ভোটের দিন উত্তরের জেলাগুলোয় সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত কুয়াশা থাকতে পারে বলে ধারণা করছেন আবহাওয়াবিদ আজিজুর রহমান। তিনি গণমাধ্যমকে বলেন, “রাজশাহী, দিনাজপুর, পঞ্চগড় ও রংপুরে কুয়াশা থাকতে পারে বেশি মাত্রায়। তবে ঢাকাসহ অন্যত্র কুয়াশা হয়তো ততটা থাকবে না। এখনকার তুলনায় নির্বাচনের দিন চট্টগ্রাম বিভাগে তাপমাত্রা বাড়তে পারে।”  

শুক্রবার দিনাজপুর, পঞ্চগড় ও কুড়িগ্রাম জেলার ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে, তবে তা কিছু জায়গা থেকে কমতে পারে। এদিন পঞ্চগড়ের তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। কুড়িগ্রাম ও দিনাজপুরে সর্বনিম্ন তাপমাত্রা যথাক্রমে ৯ দশমিক ৮ এবং ১০ ডিগ্রি সেলসিয়াস।

Link copied!