• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

রোজার আগে বেগুন-কাঁচামরিচের দামে আগুন


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মার্চ ১১, ২০২৪, ০১:১০ পিএম
রোজার আগে বেগুন-কাঁচামরিচের দামে আগুন

রমজান শুরু হওয়ার আগেই ইফতারের প্রয়োজনীয় সবজির দাম বেড়েছে। প্রকারভেদে বেড়েছে দ্বিগুণের চেয়ে বেশি।

সোমবার (১১ মার্চ) সরেজমিনে রাজধানীর কারওয়ান বাজার ঘুরে দেখা গেছে বেগুন, শসা, ক্ষিরা ও লেবুর দাম বেড়েছে।

এ দিন বাজারে ঘুরে দেখা গেছে, বেগুন বিক্রি হয়েছে প্রতি কেজি ৫৫ থেকে ৬০ টাকা। শসা ৯০ থেকে ১০০ টাকা, ক্ষিরা ৭০ টাকা, গাজার ৩০ টাকা, কাঁচামরিচ ৮০ টাকা এবং লেবু প্রতি হালি বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা।  

দুই দিন আগে একই বাজারে বেগুন বিক্রি হয়েছিল ৩০ টাকায়, শসা ৬০ থেকে ৭০ টাকা, ক্ষিরা ৪০ টাকা, গাজর ২০ থেকে ২৫ টাকা, কাঁচা মরিচ ৪০ টাকা এবং লেবু প্রতি হালি বিক্রি হয়েছে ৪০ থেকে ৫০ টাকায়।  

ফার্মগেট থেকে মিরা নামের এক নারী এসেছেন বাজারে। লেবু বিক্রেতার সঙ্গে দরকষাকষির একপর্যায়ের তিনি অভিযোগ করে বলেন, “দুই দিন আগেও লেবু কিনেছি ৪০ টাকায়। আজকে হালিতে ২০ টাকা বেশি।  ইফতারের অজুহাতে এরা দাম বাড়িয়ে দিয়েছে। বেগুন ও শসার দাম তো আরও বেড়েছে।”

কাঁঠাল বাগান থেকে আসা ফেরদৌস বলেন, “বাজারে যেটার চাহিদা বেশি, সেটারই দাম বেশি। এই সময়টাতে বেগুন, শসা, কাঁচা মরিচের চাহিদা বেশি। দুইদিন আগে যার দাম ৩০ টাকা, আজকে সেটার ৬০ টাকা। যেটার দাম ৫০ টাকা, সেটার দাম ১০০ টাকা। মাথা খারাপ হয়ে যাচ্ছে।”

সবজি বিক্রেতা মাসুদ রানা বলেন, “কাল থেকে লেবুর দাম একটু বেশি। বেগুন, শসা, মরিচের দামও বাড়ছে। গাছে ফলন কম, বাজারে চাহিদা বেশি, এ জন্য দাম বেশি। গত বছরেও দাম রোজা শুরুর আগের দিন দাম বাড়ছিল, এবারও একইরকম।”

রমজান আলী নামের আরেক সবজি ক্রেতা বলেন, “আজকে বেগুন, ক্ষিরা, শসা, গাজার, লেবুর চাহিদা বেশি। ক্রেতা মোটামুটি আছে ভালোই।  তবে দাম বাড়ায় কম করে কিনছে। আমাদের কিছু করার করার নাই, মোকামেই দাম বেশি।”
 

Link copied!