• ঢাকা
  • মঙ্গলবার, ২১ মে, ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১,

ঢাকার বায়ু ‘খুবই অস্বাস্থ্যকর’, দূষণের শীর্ষে কলকাতা


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: নভেম্বর ১১, ২০২৩, ১০:৫২ এএম
ঢাকার বায়ু ‘খুবই অস্বাস্থ্যকর’, দূষণের শীর্ষে কলকাতা
ছবি : সংগৃহীত

রাজধানী ঢাকায় বায়ুদূষণ কিছুতেই কমছে না। প্রায় দিনই দূষণের তালিকায় বিশ্বের মধ্যে শীর্ষে উঠে আসছে। শনিবার (১১ নভেম্বর) সকাল ৯টার দিকের এয়ার কোয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) তথ্যানুযায়ী ঢাকার বাতাসের স্কোর ছিল ২০৮। বাতাসের এই মান ‘খুবই অস্বাস্থ্যকর’ হিসেবে বিবেচনা করা হয়ে থাকে। দূষিত বায়ুর শহরের তালিকায় ২৪৭ স্কোর নিয়ে প্রথম স্থানে ঠাঁই পেয়েছে কলকাতা।

এছাড়া ভারতে রাজধানী দিল্লীর অবস্থান তৃতীয়, যার স্কোর রেকর্ড করা হয়েছে ১৭১। পাকিস্তানের লাহোর ১৬৩ স্কোর নিয়ে চতুর্থ ও সমানুপাতিক স্কোর নিয়ে পঞ্চম অবস্থানে রয়েছে ইন্দোনেশিয়ার শহর জাকার্তা।

একিউআই স্কোর ১০০ থেকে ২০০ পর্যন্ত ‘অস্বাস্থ্যকর’ হিসেবে বিবেচিত হয়; বিশেষ করে সংবেদনশীল গোষ্ঠীর জন্য। একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে স্বাস্থ্য সতর্কতাসহ তা জরুরি অবস্থা হিসেবে বিবেচিত হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেওয়া হয়ে থাকে।

অন্যদিকে ৩০১ থেকে ৪০০ একিউআই স্কোরকে ‘বিপজ্জনক’ হিসেবে বিবেচনা করা হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে; যেমন বস্তুকণা (পিএম১০ ও পিএম২ দশমিক ৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

Link copied!