• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫

সৌদির সঙ্গে বাংলাদেশের হজ চুক্তি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ৮, ২০২৪, ০৯:১৭ পিএম
সৌদির সঙ্গে বাংলাদেশের হজ চুক্তি

চলতি বছর হজ পালনে সৌদি সরকারের সঙ্গে দ্বিপাক্ষিক চুক্তি করেছে বাংলাদেশ। সোমবার (৮ জানুয়ারি) সৌদি আরবের জেদ্দায় স্থানীয় সময় বেলা ১১টায় এ চুক্তি হয়। ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের সচিব মু. আ. হামিদ জমাদ্দার ও সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের উপমন্ত্রী আব্দুল ফাত্তাহ বিন সুলাইমান মাশাত চুক্তিতে সই করেন।

ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের হজ অনুবিভাগের যুগ্ম সচিব মো. মঞ্জুরুল হক গণমাধ্যমকে এ তথ্য জানান। চুক্তি অনুযায়ী এ বছরও এক লাখ ২৭ হাজার ১৯৮ জন বাংলাদেশি হজ পালনের সুযোগ পাবেন বলেও জানান যুগ্ম সচিব।

চুক্তি সই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের উপমন্ত্রী ড. আব্দুল ফাত্তাহ বিন সুলাইমান মাশাতসহ অন্য কর্মকর্তারা।

বাংলাদেশ প্রতিনিধি দলে ছিলেন- ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের সচিব আব্দুল হামিদ জমাদ্দার, হাব সভাপতি এম. শাহাদাত হোসাইন তসলিম, ধর্ম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (হজ) মতিউল ইসলাম, পরিচালক (হজ অফিস) সাইফুল ইসলাম, কাউন্সেলর (হজ) জেদ্দা জহিরুল ইসলাম, কনসাল(হজ) জেদ্দা আসলাম উদ্দিন।

বৈঠকে সুষ্ঠু ও সুশৃঙ্খল হজ ব্যবস্থাপনা ও বাংলাদেশি হজযাত্রীদের স্বার্থসংক্রান্ত বিভিন্ন বিষয়াদি নিয়ে আলোচনা হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, হজ এজেন্সির সংখ্যা না কমিয়ে অন্য বছরের মতো সব এজেন্সিকে রেখে হজ কার্যক্রম পরিচালনার জন্য সৌদি উপমন্ত্রীকে জোরালো অনুরোধ জানিয়েছেন হাব সভাপতি তসলিম।

চাঁদ দেখা সাপেক্ষে চলতি বছরের ১৬ জুন (১৪৪৫ হিজরি সনের ৯ জিলহজ) পবিত্র হজ অনুষ্ঠিত হবে। এ বছরও বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। এরমধ্যে সরকারি মাধ্যমে ১০ হাজার ১৯৮ জন ও বেসরকারি এজেন্সির মাধ্যমে ১ লাখ ১৭ হাজার জন হজ পালন করতে পারবেন বলে ধর্ম মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে।

এদিকে, এ বছর হজে যেতে সরকারি-বেসরকারি হজযাত্রীদের নিবন্ধন শুরু হয় ১৫ নভেম্বর। দ্বিতীয়বারের মতো সময় বাড়িয়ে ১৮ জানুয়ারি পর্যন্ত নিবন্ধন করা যাবে বলে জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়। এখন পর্যন্ত ৩৩ হাজার ৭৫৫ জন হজে যেতে নিবন্ধন করেছেন। এদের মধ্যে সরকারিভাবে তিন হাজার ১৫৭ জন ও বেসরকারিভাবে ৩০ হাজার ৫৯৮ জন।

Link copied!