• ঢাকা
  • সোমবার, ১৫ এপ্রিল, ২০২৪, ২ বৈশাখ ১৪৩১,

শক্তিশালী পাসপোর্ট সূচকে বাংলাদেশের অবনতি


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ফেব্রুয়ারি ২১, ২০২৪, ০৯:০১ পিএম
শক্তিশালী পাসপোর্ট সূচকে বাংলাদেশের অবনতি
বাংলাদেশের পাসপোর্ট : ছবি : সংগৃহীত

বিশ্বের শক্তিশালী পাসপোর্ট সূচকে এক ধাপ পিছিয়েছে বাংলাদেশ। ১০১ নম্বর থেকে বাংলাদেশের পাসপোর্টের অবস্থান বর্তমান ১০২। বাংলাদেশের সঙ্গে এ অবস্থানে আছে উত্তর কোরিয়ার পাসপোর্ট।

মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) লন্ডনভিত্তিক পরামর্শক প্রতিষ্ঠান হেনলি অ্যান্ড পার্টনার্স (এইচঅ্যান্ডপি) প্রকাশিত সূচকে এ তথ্য উঠে এসেছে। বিগত ১৯ বছরের নথির ভিত্তিতে প্রতি বছর এ সূচক প্রকাশ করে তারা।

ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশনের নথির ভিত্তিতে ১৯৯টি দেশের পাসপোর্ট নিয়ে এই সূচক তৈরি করে এইচঅ্যান্ডপি। এ সূচক তৈরির সময় পৃথিবীর ২২৭টি গন্তব্যে যেতে পারার বিষয়টি খতিয়ে দেখা হয়।

যেখানে দেখা হয় যে, দেশের পাসপোর্টধারীরা বিনা ভিসায় সব থেকে বেশি দেশে যাতায়াত করতে পারে, সে দেশের পাসপোর্ট তত শক্তিশালী। বর্তমানে বাংলাদেশি পাসপোর্টধারীরা অগ্রিম ভিসা ছাড়া ৪২ দেশে ভ্রমণ করতে পারেন।

নতুন সূচকে সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, সিঙ্গাপুর ও স্পেনের। এসব দেশের পাসপোর্টধারীরা আগাম ভিসা ছাড়া ১৯৪ দেশে ভ্রমণ করতে পারবেন।

নতুন সূচকে কিছুটা দুর্বল হয়েছে বাংলাদেশের প্রতিবেশী দেশ ভারতের পাসপোর্ট। দেশটির পাসপোর্ট তালিকায় ৮৫তম স্থানে রয়েছে।

ভারতের পাসপোর্টধারীরা আগাম ভিসা ছাড়া ৬২টি দেশ ভ্রমণ করতে পারবেন। অন্যদিকে, আগের বছরের মতো এবারও ১০৬তম স্থানে রয়েছে পাকিস্তানের পাসপোর্ট। দেশটির পাসপোর্টধারীরা আগাম ভিসা ছাড়া ৩৪টি দেশ ভ্রমণ করতে পারবেন। 
 

Link copied!