• ঢাকা
  • শনিবার, ১৫ জুন, ২০২৪, ১ আষাঢ় ১৪৩১, ৮ জ্বিলহজ্জ ১৪৪৫
শিক্ষাপ্রতিষ্ঠান খোলা

স্বাস্থ্যবিধি মানা নিয়ে শিক্ষামন্ত্রীর হুঁশিয়ারি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২১, ১২:২৯ পিএম
স্বাস্থ্যবিধি মানা নিয়ে শিক্ষামন্ত্রীর হুঁশিয়ারি

প্রায় দেড় বছর বন্ধ রেখে আজ রোববার শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর সেখানে স্বাস্থ্যবিধি মানার ব্যাপারে জোর দিচ্ছে সরকার। বলা হচ্ছে, শিক্ষাপ্রতিষ্ঠানে পরিষ্কার ও পরিচ্ছন্নতা নিশ্চিত করতে হবে। তাছাড়া স্বাস্থ্যবিধি মানায় অবহেলা হলে কর্তৃপক্ষসহ তদারকির দায়িত্বে যারা আছেন, তাদের বিরুদ্ধেও কঠোর ব্যবস্থা নেওয়ার কথা বলেছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

আজ রোববার রাজধানীর আজিমপুর গার্লস স্কুল অ্যান্ড কলেজে পরিস্থিতি পর্যবেক্ষণে গিয়ে এসব কথা বলেন শিক্ষামন্ত্রী।

শিক্ষাপ্রতিষ্ঠান পরিদর্শন শেষে শিক্ষামন্ত্রী বলেন, পরিস্থিতি যদি অনুকূল হয়, তাহলে অষ্টম জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা হতে পারে। অষ্টম শ্রেণিতে এখন সশরীর সপ্তাহে একটি ক্লাস হলেও অনলাইন, টিভি ও অ্যাসাইনমেন্টের মাধ্যমে পড়াশোনা হচ্ছে। পরিস্থিতি মূল্যায়ন করে শিক্ষাবর্ষ দুই-এক মাস বাড়ানো হবে কি না, সে সম্পর্কে স্পষ্ট করে কিছু বলেননি শিক্ষামন্ত্রী।

এ সময় শিক্ষাপ্রতিষ্ঠান চলার সময় ফটকের বাইরে ভিড় না করতে অভিভাবকদের প্রতি অনুরোধ জানান শিক্ষামন্ত্রী।

করোনাভাইরাস মহামারি আকারে ছড়িয়ে পড়ার পরপরই বন্ধ করে দেওয়া হয়েছিল সব শিক্ষাপ্রতিষ্ঠান। দীর্ঘ ১৮ মাস পর স্কুল ও কলেজ খুলে দেওয়া হলেও, বন্ধ আছে বিশ্ববিদ্যালয়গুলো। মেডিকেল কলেজ খুলবে আগামীকাল সোমবার। 

প্রথম থেকে চতুর্থ ও ষষ্ঠ থেকে নবম শ্রেণির ক্লাস আপাতত সপ্তাহে এক দিন করে করার সিদ্ধান্ত হয়েছে। প্রাথমিকে তিনটি করে ক্লাস ও মাধ্যমিক পর্যায়ে হবে সর্বোচ্চ দুটি করে ক্লাস। এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থী এবং প্রাথমিকের পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের ক্লাস হবে সপ্তাহে ছয় দিন। 

তবে এখনো বন্ধ রাখা হচ্ছে প্রাক্-প্রাথমিক স্তরের ক্লাস, তাদের গত দেড় বছরের মতোই অনলাইনে ক্লাস চালু থাকবে।

রোববার শিক্ষাপ্রতিষ্ঠান পরিদর্শনের সময় শিক্ষামন্ত্রীর সঙ্গে আরও উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক সৈয়দ গোলাম ফারুক।

Link copied!