• ঢাকা
  • সোমবার, ২৪ জুন, ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১,

সায়েন্সল্যাবে শিক্ষার্থীদের ওপর হামলা


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: নভেম্বর ২৩, ২০২১, ০২:০৮ পিএম
সায়েন্সল্যাবে শিক্ষার্থীদের ওপর হামলা

বাসে হাফ ভাড়া কার্যকরের দাবিতে রাজধানীর সায়েন্সল্যাব মোড়ে বেলা সাড়ে ১২ টায় শিক্ষার্থীরা আন্দোলন করেন।

মঙ্গলবার (২৩ নভেম্বর) দুপুর দেড়টার দিকে আন্দোলন শেষ করতে শিক্ষার্থীরা সায়েন্সল্যাব মোড় থেকে নীলক্ষেত মোড়ে দিকে একটি মিছিল নিয়ে বের হয়।

এ সময় আন্দোলকারী শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগ হামলা করেছে বলে অভিযোগ করেন শিক্ষার্থীরা।

আন্দোলনকারী শিক্ষার্থীরা অভিযোগ করে বলেন,আমরা শান্তিপূর্ণভাবে গণপরিবহনে শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়া করার দাবিতে অবরোধ কর্মসূচী শেষ করারে জন্য মিছিল নিয়ে নীলক্ষেত মোড়ের দিকে যাচ্ছিলাম। ঢাকা কলেজের উল্টা পাশে তেলের পাম্পের সামনে আসতেই ঢাকা কলেজের কয়েকজন শিক্ষার্থী আমাদের সঙ্গে অযথা তর্ক করেন। এর কিছুক্ষণ পর ঢাকা কলেজের ছাত্রলীগের কয়েকজন নেতাকর্মী লাঠি, রড ও দেশিয় অস্ত্র নিয়ে এসে প্রথম দফায় হামলা চালায়।

প্রথম দফায় হামলার পর ছাত্রলীগের নেতাকর্মীরা ঢাকা কলেজের ছাত্রাবাসে ফোন দিলে তখন ২০-২৫ জনের একটি দল লাঠিসোটা ও ধারালো অস্ত্র নিয়ে সায়েন্সল্যাব মোড়ের দিকে দৌঁড়ে এসে কয়েকজনের ওপর হামলা চালায়।

আন্দোলনকারী শিক্ষার্থীরা আরো জানায়, ছাত্রলীগের হামলাকারী নেতাকর্মীরা রাস্তায় যার গায়ে কলেজ ড্রেস দেখেছে,তার ওপরই হামলা চালিয়েছে। এ সময় আমাদের বেশ কয়েকজন শিক্ষার্থী আহত হয়েছে বলে অভিযোগ করেন তারা।

বেলা ১ টা ৩০ মিনিটের দিকে দেখা যায়,আন্দোলনকারী শিক্ষার্থীরা ঢাকা কলেজের উল্টা পাশে থাকা তেলের পাম্পের সামনে যেতেই কয়েকজন তাদের সাথে বাকবিতণ্ডায় জড়িয়ে পরেন। একপর্যায়ে তারা আন্দোলনরত শিক্ষার্থীরা মোটরসাইকেল ভেঙেছে বলে অভিযোগে এনে তাদের সঙ্গে তর্কে জড়ান। একপর্যায়ে ঢাকা কলেজের শিক্ষার্থীরা তাদের ছাত্রলীগ কর্মী পরিচয় দিয়ে হামলা চালায়। হামলার এক পর্যায়ে আন্দোলনকারী শিক্ষার্থীরা সায়েন্সল্যাব মোড়ে এসে জড়ো হলে সেখানে ২০-২৫ জনের একটি দল হাতে লাঠিসোটা ও ধারালো অস্ত্র নিয়ে দ্বিতীয় দফায় হামলা চালায়।

হামলা শেষে ছাত্রলীগের নেতা কর্মীদের শ্লোগান দিয়ে ঢাকা কলেজের ক্যাম্পাসের দিকে চলে যেতে দেখা যায়। এ সময় আন্দোলনকারী এক শিক্ষার্থীকে ঢাকা কলেজের ক্যাম্পাসের দিকে ধরে নিয়ে যাওয়ার অভিযোগ করেন।

হামলার বিষয়ে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) নিউমার্কেট জোনের অতিরিক্ত উপকমিশনার (এডিসি) শাহেন শাহ মাহমুদ সাংবাদিকদের বলেন, “ঢাকা কলেজের এক ছাত্রের মোটরসাইকেল ভাঙ্গচুরকে কেন্দ্র করে সায়েন্সল্যাব মোড়ে একটি বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি হয়৷তখন আমরা দু-পক্ষকেই শান্ত করে নিজ নিজ কলেজে পাঠিয়ে দিয়েছে।”

আপাতত আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে বলে জানান তিনি।

এর আগে সকালে বাসে হাফ পাস ভাড়া ও এ বিষয়ে সরকারিভাবে প্রজ্ঞাপন জারির দাবিতে বকশীবাজার এলাকায় অবস্থান কর্মসূচি পালন করেছেন বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা।

Link copied!