• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

আমরা কি ভুলে গেছি হীরালাল সেনকে?


হাসান শাওন
প্রকাশিত: আগস্ট ২, ২০২৩, ১০:৪১ এএম
আমরা কি ভুলে গেছি হীরালাল সেনকে?
ছবি : সংগৃহীত

ভারতবর্ষের প্রথম চলচ্চিত্র নির্মাতা হীরালাল সেন। তিনি ছিলেন আমাদের মাটিরই সন্তান। ১৮৬৬ সালে ২ আগস্ট মানিকগঞ্জের বগজুড়ি গ্রামে এই পথ প্রদর্শকের জন্ম।

হীরালাল সেন ৪০টির বেশি চলচ্চিত্র নির্মাণ করেন। তার বেশির ভাগ ছবি অমরেন্দ্রনাথ দত্তের কলকাতার ক্লাসিক থিয়েটারে মঞ্চস্থ বিভিন্ন থিয়েটারের দৃশ্য। ভারতবর্ষে তখন নতুন শিল্প মাধ্যম চলচ্চিত্র। ফিল্ম আনা হতো বিদেশ থেকে। ছবি নির্মাণ ছিল প্রতিকূল ও ব্যয় সাপেক্ষ। তখন বিমূর্তকে মূর্ত করার ইতিহাসের দায় কাঁধে নেন হীরালাল সেন।  

তার নির্মিত ছবির মধ্যে একটি ছিল পূর্ণদৈর্ঘ্যের। সেটি হলো ১৯০৩ সালে নির্মিত ‘আলিবাবা ও চল্লিশ চোর’। এটি তিনি নির্মাণ করেন ক্লাসিক থিয়েটারে অভিনীত ওই নামের নাটকের ভিত্তিতে। এ ছাড়া ‘ভ্রমর’, ‘হরিরাজ’ ও ‘বুদ্ধদেব’ নামের ছবিগুলোর নির্মাতা তিনি।

হীরালাল সেন ওই সময়ে বিজ্ঞাপন বানিয়েছেন। ভারতবর্ষের প্রথম রাজনৈতিক সিনেমা ও তথ্যচিত্র হিসেবে বিবেচিত হয় তার নির্মিত ‘Anti-Partition Demonstration and Swadeshi movement at the Town Hall, Calcutta on 22nd September 1905’.

১৯০৫ সালের ২২ সেপ্টেম্বর কলকাতা টাউন হলে বঙ্গভঙ্গের বিরুদ্ধে একটি প্রতিবাদ সভা আয়োজিত হয়। হীরালাল সেন ক্যামেরায় তা ধারণ করেন। এ ছবির বিজ্ঞাপনে বলা হয়েছিল, আমাদের নিজেদের স্বার্থে খাঁটি স্বদেশি সিনেমা।

বিপুল অর্থ বিনিয়োগে চলচ্চিত্রশিল্প এখন আকাশ ছোঁয়ার ধারে। কিন্তু আমরা কি মনে রেখেছি স্বভূমে এ শিল্পের জনককে? দিতে পেরেছি তার যথার্থ সম্মান?

এক অগ্নিকাণ্ডে পুড়ে ছাই হয় হীরালাল সেন নির্মিত সব ফিল্ম। তাতে কিছুই যায় আসে না। চলচ্চিত্র ইতিহাসে চিরঞ্জীব তিনি।  

Link copied!