• ঢাকা
  • রবিবার, ১৬ জুন, ২০২৪, ২ আষাঢ় ১৪৩১, ৯ জ্বিলহজ্জ ১৪৪৫

তারেক মাসুদের প্রয়াণ দিবসে প্রসূন রহমানের বই


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১৩, ২০২১, ০২:০০ পিএম
তারেক মাসুদের প্রয়াণ দিবসে প্রসূন রহমানের বই

২০১১ সালের ১৩ আগস্ট চিত্রগ্রাহক মিশুক মুনীর এবং আরো ৩ সহকর্মীসহ এক মর্মান্তিক সড়ক দূর্ঘটনায় নিহত হয়েছিলেন সময়ের সবচেয়ে মেধাবী নির্মাতা এবং চলচ্চিত্রের ফেরিওয়ালা তারেক মাসুদ। এ বছর তাকে হারানোর ১ দশক পূর্ণ হতে যাচ্ছে। 

নির্মাতা হিসেবে তারেক মাসুদের জীবন ও কর্ম, চিন্তা ও দর্শন, স্বপ্ন ও অসমাপ্ত কাজগুলো নিয়ে তাঁর শেষ ৪ বছর সময়ের কর্ম ও সহযোগী নির্মাতা প্রসূন রহমান অনেক প্রবন্ধ ও স্মৃতিকথা লিখেছেন। তারেক মাসুদের দশম মৃত্যুবার্ষিকী উপলক্ষে, সেখান থেকে নির্বাচিত কিছু লেখা, বিশেষ কলাম, স্মরণ আলোচনা, একটি বিশেষ সাক্ষাৎকার ও একটি স্মারক বক্তৃতার সংকলন নিয়ে ১৩ আগস্ট প্রকাশিত হলো একটি বিশেষ প্রকাশনা। শিরোনাম: ‘তারেক মাসুদ ও তাঁর স্বপ্নসংক্রান্ত’। সঙ্গে তারেক মাসুদের সহধর্মিণী ও সহযোদ্ধা ক্যাথরিন মাসুদকে নিয়েও একটি বিশেষ লেখা থাকছে বইটিতে। বইটির প্রকাশক চন্দ্রবিন্দু। প্রচ্ছদ করেছেন রাসেল আহমেদ রনি। আর বইটি উৎসর্গ করা হয়েছে তারেক ও ক্যাথরিন মাসুদের একমাত্র সন্তান নিষাদ মাসুদকে।

তারেক মাসুদ বলতেন, ‘সংস্কৃতির অগ্রযাত্রা হচ্ছে রিলে-রেসের মতো। এক প্রজন্ম আরেক প্রজন্মের কাছে হস্তান্তর করে যায়।’ ‘তারেক মাসুদ ও তাঁর স্বপ্নসংক্রান্ত’ বইটি তাঁর চিন্তা ও দর্শন, স্বপ্ন, পরিকল্পনাসহ সাংস্কৃতিক অভিযাত্রারই ধারাবাহিকতা বহন করে।

Link copied!