• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, ৯ শাওয়াল ১৪৪৫

সেরা খাবার ২০২১


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২৭, ২০২১, ০৬:৪১ পিএম
সেরা খাবার ২০২১

ভোজনরসিকরা সারা বছরই নিত্য নতুন খাবার খুঁজতে থাকেন। নতুন খাবার রান্না করবেন, মোবাইল ফোন হাতে নিয়েই গুগলে ঢুকে পড়েন। পছন্দের রেসিপি সার্চ করে সেইমতো খাবার তৈরি করার চেষ্টা করেন। প্রতিবছরই গুগল বেশ কিছু রেসিপির তালিকা প্রকাশ করে, যা সবচেয়ে বেশি সার্চ হয়েছে। বলা যায়, এগুলো বছরের সেরা জনপ্রিয় খাবার।
২০২১ সালে গুগলে সবচেয়ে বেশি সার্চ করা ট্রেন্ডিং খাবাগুলো জানাব এই আয়োজনে।

বেকড ফেটা পাস্তা
এই বছরের প্রতি মাসেই বেকড ফেটা পাস্তা গুগলে সার্চ হয়েছে। এই বছর কয়েক ডজন পাস্তা রেসিপি ভাইরাল হয়েছে। তবে সবচেয়ে বেশি সার্চ হয়েছে বেকড ফেটা পাস্তা। এটি একটি চিজি ক্যাসেরোল ডিশ।

বেকন জ্যাম
বেকন জ্যাম দারুণ, সুস্বাদু একটি খাবার। এটি আমেরিকান খাবার। খাবারটি মিষ্টি, ধোঁয়াটে এবং নোনতা স্বাদের হয়। রেসিপিটি বানাতে ঘণ্টাখানেক লাগে। এই বছর গুগল ব্রাউজারে এবং রান্নাঘরে বেকন জ্যাম জনপ্রিয়তার শীর্ষে পৌঁছেছে।

মেথি মটর মালাই
শীতের সময় কড়াইশুঁটির কচুরি আর কড়াইশুঁটি দিয়ে নতুন আলুর দম বেশ উপভোগ করা যায়। এই দুই পদ ছাড়াও কড়াইশুঁটি দিয়ে আরেকটি পদ বানানো যায়, যা এই বছর গুগলে সবচেয়ে বেশি সার্চ হয়েছে, তা হলো মেথি মটর মালাই। মেথি শাক আর কড়াইশুঁটি দিয়ে তৈরি হয় এই পদটি, যা খেতে খুবই সুস্বাদু।

পালংশাক
কমবেশি সবাই পালংশাক খেতে পছন্দ করে। ২০২১ সালে গুগলে সর্বাধিক সার্চ করা রেসিপির মধ্যে একটি হচ্ছে পালংশাক। অনেকেই পালংশাকের রেসিপি নিয়ে গুগলে সার্চ করেছেন। আলু দিয়ে পালংশাক, পালং পনির, ডাল পালংসহ অনেকভাবেই পালংশাক রান্না করা যায়। যার সব কটিই গুগলে সার্চ হয়েছে এই বছর।

এনোকি মাশরুম
মাশরুম স্বাস্থ্যকর খাবার। জাপানি ও চায়নিজ রান্নায় মাশরুম সবচেয়ে বেশি ব্যবহার হয়। নিরামিষভোগীদের খাদ্যতালিকায় মাশরুম থাকবেই। আমিষভোজীরাও মাশরুম খেতে ভালোবাসেন। মাশরুমপ্রেমীদের জন্য দুর্দান্ত একটি খাবার ‘এনোকি মাশরুম’। খাবারটি এখন  গোটা বিশ্বে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। এটি খেতেও সুস্বাদু। আদা-রসুন ও সয়া সস দিয়ে একগুচ্ছ এনোকি মাশরুম স্টার ফ্রাই করে খেতে পারেন।

বিরিয়া টাকোস
গুগল সার্চে ট্রেন্ডিং হওয়া আরেকটি স্পেশাল খাবার বিরিয়া টাকোস। এটি মেক্সিকান খাবার। রাতের খাবারে বা নাশতার টেবিলে এই বছর খাবারটি জনপ্রিয়তা পেয়েছে।

ক্রকপট চিকেন
কিছু রেসিপির ধারণা মানুষের আগেই থাকে। তবু প্রতিবছর নতুনভাবে জনপ্রিয়তা পায়। ক্রকপট চিকেন তেমনই একটি রান্না। চিকেনে হরেক পদে মধ্যে এটি বেশি জনপ্রিয়তা পেয়েছে। সৃজনশীল এই রান্নাটি বেশ ক্লাসি, যা সামাজিক মাধ্যমে ব্রাউজ করা হয়েছে অসংখ্যবার।

হামন্তাসেন
এটি ঐতিহ্যবাহী ইহুদি কুকিগুলোর একটি। ত্রিকোণাযুক্ত টুপির আকারে এটি বানানো হয়। ফেব্রুয়ারি বা মার্চ মাসে এই খাবারটি গুগলে বেশি উপভোগ করে ব্যবহারকারীরা। এর সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান হলো জ্যাম, এমনকি চকলেট-হ্যাজেলনাট স্প্রেডও ব্যবহার হয়।

স্কুইড গেম কুকি
যদি আপনি নেটফ্লিক্স সিরিজ, “স্কুইড গেম” দেখে থাকেন, তবে অবশ্যই এটির নাম শুনেছেন। স্কুইড গেম কুকি গুগল অনুসন্ধানে সবচেয়ে বেশি জনপ্রিয়তা পেয়েছে।  এটি হলো ডালগোনা ক্যান্ডি নামে একটি কোরিয়ান মিষ্টির পদ। যদিও রেসিপিটি দেখে এখন বিশ্বজুড়েই এটি বানানোর চেষ্টা করেন ভোজনপ্রেমীরা।

বেকড ওটস
ওটস রেসিপি গত কয়েক বছর ধরেই জনপ্রিয়। এ বছরও ব্যতিক্রম নয়। গুগলের সর্বাধিক সার্চ হয় রেসিপিটি। বেকড ওটস একটি স্বাস্থ্যকর রেসিপি, যা সহজেই দ্রুত প্রস্তুত করা যায়।

ম্যাশড আলু
ম্যাশ করা আলু খুব জনপ্রিয় একটি খাবার। ২০২১ সালের ক্রিস্পি স্ম্যাশড পটেটো বেশ জনপ্রিয়তা পেয়েছে। অত্যন্ত সুস্বাদু খাবারটি দুইবার রান্না করতে হয়। প্রথমে সেদ্ধ করে, এরপর তেল ও মশলার সঙ্গে সেই সেদ্ধ আলু মিশিয়ে রান্না করা হয়।

চিকেন স্যুপ
গরম গরম স্যুপ খাওয়ার মজাই আলাদা। ভেজিটেবল স্যুপ হোক বা নন-ভেজিটেবল, সবই জনপ্রিয়। তবে  বেশির ভাগ মানুষই চিকেন স্যুপ খেতে বেশি পছন্দ করে। এটি খুবই স্বাস্থ্যকর খাবার। খেতেও দারুণ। করোনার সময়ে ভাইরাস মোকাবিলায় ঘরে ঘরে স্যুপটাই বেশি খাওয়া হয়েছে। যার প্রমাণ দিয়েছে গুগল। এই বছর গুগল সার্চ ইঞ্জিনে চিকেন স্যুপের রেসিপি খুঁজেছেন বেশিসংখ্যক মানুষ। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং ঠান্ডাজনিত রোগ নিরাময়ে  স্যুপ খাওয়ার পরামর্শ দেন ডাক্তাররা। তাই গুগলে সর্বাধিক জনপ্রিয়তা পেয়েছে খাবারটি।

পর্ন স্টার মার্টিনি
‘পর্ন স্টার মার্টিনি’ খাবারের নামটি নতুন মনে হচ্ছে? কিন্তু এই খাবারও গুগল সার্চে সেরা। নামটা খুব অদ্ভুত হলেও, অনেকের কাছেই এটি জনপ্রিয়। এটি একধরনের ক্যাসিক ফ্রুট ককটেল। ককটেলটির নামের কারণেই আরও বেশি জনপ্রিয় হয়ে উঠেছে। ২০২১ সালে গুগলে সর্বাধিক অনুসন্ধান করা রেসিপির মধ্যে পর্ন স্টার মার্টিনি অন্যতম।

লাজানিয়া
গুগলে সর্বাধিক অনুসন্ধান করা রেসিপির লিস্টে রয়েছে লাজানিয়া। এটি ইতালিয়ান খাবার। গোটা বিশ্বে এই খাবারটি বেশ জনপ্রিয়তা পেয়েছে। লাজানিয়া শিট, পাস্তা সস, মোজারোলা চিজ দিয়ে বেক করে বানিয়ে নিতে পারেন মজাদার এই খাবার।

কুকিজ
বাচ্চাদের পছন্দের খাবার কুকিজ। অতিথি আপ্যায়নের কুকিজ থাকে। তাই বাড়িতে কুকিজ বানিয়ে রাখতে হয় প্রায়ই। প্রতিদিন একই রকমের বিস্কুট না বানিয়ে ভিন্ন স্বাদের কুকিজও বানিয়ে নিতে পারেন। চা-কফির সঙ্গে কুকিজ খেয়ে জমিয়ে আড্ডা দেয় বন্ধুরাও। এ বছর অনেকেই কুকিজের রেসিপির জন্য গুগল চষেছেন। গুগলে সার্চে কুকিজের রেসিপি দেখেছেন অসংখ্য মানুষ।

মটর পনির
মটর পনির পেট এবং মন দুটোই ভরায়। পনিরের রকমারি পদের মধ্যে ২০২১ সালে গুগলে সবচেয়ে বেশি সার্চ করা হয়েছে এ খাবারটি। ঝটপট বানানো যায় মটর পনির। তাই সহজে রান্নার ঝামেলা সারতে অনেকেই গুগল থেকে খুঁজে নিয়েছেন এর রেসিপিটি।

পিজা
গুগল সার্চে এই বছরও সর্বাধিক জনপ্রিয়তা পেয়েছে পিজা। রেস্টুরেন্টে গিয়ে পিজা খাচ্ছেন, কিন্তু ঘরে পিজা বানানোর উত্সাহটাই আলাদা। ভেজিটেবল, নন-ভেজিটেবল সব স্বাদের পিজাই জনপ্রিয়তা পেয়েছে। তাই তো পিজা তৈরির রেসিপি সবচেয়ে বেশি সার্চ হয়েছে গুগল ইঞ্জিনে।

মোমো
অত্যন্ত জনপ্রিয় খাবার মোমো। চালের গুঁড়ো ও নারকেলের পুর দিয়ে মোমো তৈরি হয়। চকোলেট মোমো, আমের মোদক, স্ট্রবেরি মোমো, মোতিচুর মোমো, কেশরি মোমো, ড্রাই ফ্রুট মোমো বেশ জনপ্রিয় খাবার। এছাড়া ঝাল মোমোর মধ্যে চিকেন ও সবজির মোমো জনপ্রিয়। এই বছর মোদক তৈরির রেসিপিটিও সর্বাধিক জনপ্রিয়তা পেয়েছে গুগলে।

সূত্র : গুগল

Link copied!