• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫

নলেন গুড়ের আইসক্রিম


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ১৬, ২০২২, ০৩:২৭ পিএম
নলেন গুড়ের আইসক্রিম

ভোজনরসিক বাঙালির পছন্দের তালিকায় প্রথমেই থাকে মিষ্টি। আর এই শীতে রান্নার সব আয়োজনে যেনো চাই নলেন গুড়। রসগোল্লা, সন্দেশই হোক বা পিঠে পায়েস, নলেন গুড়ের ছোঁয়া যেনো সবখানে চাই। এসময় বাজারগুলো তে নলেন গুড়ের পসরা বসে। উৎসবপ্রিয় বাঙালি তাই নলেন গুড় দিয়ে বানিয়ে ফেলে তাদের পছন্দসই নানান মিষ্টান্ন। তবে নলেন গুড়ের আইসক্রিম কখনও খেয়েছেন কি? একদম ভিন্ন স্বাদের এ আইসক্রিম বানানো যাবে খুবই সহজে। ঘরে থাকা মাত্র তিনটি উপকরণ দিয়ে আজই বানিয়ে ফেলতে পারেন নলেন গুড়ের আইসক্রিম। বাসার বাচ্চা থেকে শুরু করে বড়জন, মুহূর্তেই ভক্ত হয়ে যাবে আপনার।

চলুন জেনে নেওয়া কীভাবে বানাবেন নলেন গুড়ের আইসক্রিম

নলেন গুড়ের আইসক্রিম বানাতে যা যা লাগবে

  • দুধ-৫০০ গ্রাম
  • নলেন গুড় (পাটালি)-২৫০ গ্রাম
  • ফ্রেশ ক্রিম-২৫০ গ্রাম

নলেন গুড়ের আইসক্রিম যেভাবে বানাবেন

প্রথমে একটি পাত্রে দুধ বসিয়ে ভালো করে ফোটান মাঝারি আঁচে। দুধ ঘন হয়ে না আসা পর্যন্ত হালকা হাতে নাড়তে থাকুন, যেনো নিচে লেগে না যায়। এবার দুধ ঘন হয়ে আসলে তারমধ্যে ক্রিম যোগ করুন।

দুধের মধ্যে ক্রিম যোগ করার পরে দুধ আরও ঘন হয়ে আসবে। অল্প আঁচে থাকতে থাকতে দুধ ফুটে উঠলে তারমধ্যে গুড় দিয়ে দিন। এবার সুন্দর করে হালকা হাতে আবার নাড়তে থাকুন, যেনো গুড় গলে দুধের সঙ্গে মিশে যায়।

এবার ঘন দুধের মিশ্রণ চুলা থেকে নামিয়ে, ঠান্ডা করে তারপর ফ্রিজে ঢুকিয়ে রাখুন। তারপর ১২ ঘণ্টা বা সারা রাতের জন্য ফ্রিজের মধ্যেই রেখে দিন। এবার মিশ্রণ জমে গেলেই তৈরি হয়ে যাবে সুস্বাদু নলেন গুড়ের আইসক্রিম।

Link copied!