• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১,

গরমে বদহজম হলে যা করবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১৬, ২০২৩, ১২:৫০ পিএম
গরমে বদহজম হলে যা করবেন

অতিরিক্ত গরম পড়লে খাবারদাবারে স্বভাবিকভাবেই একটু সমস্যা হয়। এক্ষেত্রে বদহজমের তো একটা বিষয় থেকেই যায়। চলুন জেনে নিই এই তাপদাহে বদহজমে কী করণীয়—


জোয়ান

জোয়ান হজমের জন্য বিশেষ সহায়ক হিসেবে কাজ করে। গ্যাস, অ্যাসিডিটি, বুক জ্বালা এবং পেট জ্বালা কমাতে বেশ কার্যকরী উপাদান। খাবার খাওয়ার সময়ে অতিরিক্ত পানি পান করবেন না। যাদের এ ধরনের অভ্যাস আছে তাদের গ্যাস্ট্রিকের সমস্যা বেশি হয়। খাবারের মাঝখানে পানি খাওয়ার প্রয়োজন হলে অল্প খাবেন। এতে বদ হজমের ভয় থাকবে না।


​পুদিনা পাতা

পুদিনা পাতায় আছে অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টিব্যাকটেরিয়াল ও অ্যান্টিইনফ্লেমেটরি উপাদান। এসব উপাদান শরীরের ভেতরের প্রদাহ কমিয়ে পেটের স্বাস্থ্য ভালো রাখতে কাজ করে। বদহজম দেখা দিলে পুদিনা পাতার রসও খেতে পারেন। এতেও সমান উপকার পাবেন।

 

এলাচ

গরমের সময়ে পেটের স্বাস্থ্য ভালো রাখার জন্য এলাচ বিশেষ ভূমিকা রাখে। বিশেষজ্ঞরা বলেন, গরমের এই সময়ে এলাচ পেট ঠান্ডা রাখতেও দারুণ কার্যকরী। তাপ প্রবাহের মতো পরিস্থিতিতে এই মসলা নিয়মিত খেলে গ্যাস্ট্রিকের সমস্যা দূরে থাকবে, দূরে থাকবে বদ হজম।


তুলসি

তুলসি পাতা আমাদের স্বাস্থ্যের জন্য বিশেষ উপকারী। এই পাতায় আছে অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিইনফ্লমেটরি গুণ। এ কারণে পেটের যেকোনো সমস্যা কমাতে তুলসীর পাতা দারুণ কার্যকরী। তীব্র গরমে বদহজম থেকে বাঁচতে নিয়মিত তুলসি পাতা ও তুলসি পাতার রস খেতে পারেন।

Link copied!