• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

গরমে চুলে তেলতেলে ভাব দূর করার উপায়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ৩, ২০২৪, ০২:৪৯ পিএম
গরমে চুলে তেলতেলে ভাব দূর করার উপায়
ছবি: সংগৃহীত

আবহাওয়া বদল হচ্ছে। তাপমাত্রাও বেড়ে চলেছে। এই সময় আমাদের জীবনযাত্রাও পরিবর্তন হয়। গরমের প্রভাব পড়ে আমাদের ত্বক এবং চুলেও। গরম যত বাড়বে চুলে তেল চিটচিটে ভাব চলে আসবে। শ্যাম্পু করেও চুল ঝরঝরে থাকছে না। শ্যাম্পু করার দিন হয়তো চুল ঝরঝরে থাকবে পরদিনই আবার চুল তেলতেলে হয়ে যাবে। গরমের সময় এই সমস্যা বেশি হয়। এতে চুল পড়াও বেড়ে যায়।

সাধারণত গরমে আর্দ্রতার অভাবের কারণে চুল তেলতেলে হয়ে যায়। তাই এই সময় চুলের আদ্রতা বজায় রাখতে বাড়তি যত্ন প্রয়োজন। তাছাড়া বায়ু দূষণও চুলের উপর প্রভাব ফেলে। তাই এই সময় যত্নের অভাবে চুলের মারাত্মক ক্ষতি হয়।

যাদের চুল তৈলাক্ত তাদের ক্ষেত্রে সমস্যাটা আরও বেশি। তৈলাক্ত চুলে শ্যাম্পু করেও বেশি সময় ঝরঝরে থাকবে না। কারণ ঘামের কারণে চুলের গোড়া তৈলাক্ত হয়ে যায়। চুল পড়াও বেড়ে যায়। এই সমস্যা থেকে মুক্তি পেতে চুলের যত্ন প্রয়োজন।

নারী-পুরুষ প্রত্যেকের মাথার ত্বকে প্রাকৃতিকভাবে তেল তৈরি হয়। সেই তেলকে বলা হল সিবাম। এই সিবাম উৎপাদন চুল তৈলাক্ত হওয়ার পিছনে অন্যতম কারণও হতে পারে। শরীরে সিবামের অতিরিক্ত উৎপাদন হলে চুলেও অতিরিক্ত তেল দেখা যায়।

এছাড়াও শ্যাম্পু এবং কন্ডিশনার ব্যবহার বেশি করলেও চুল তৈলাক্ত হতে পারে। এসব পণ্যে মধ্যে রাসায়নিক, প্যারাবেন, সালফেট এবং পেট্রোলিয়াম জাতীয় উপাদান থাকে। যা মাথার ত্বক অর্থাৎ স্ক্যাল্ফে প্রাকৃতিক তেলের মাত্রা বাড়িয়ে দিতে পারে বলেও জানান বিশেষজ্ঞরা।

চুলের তেলতেলে ভাব দূর করতে যা করবেন

চুলে অতিরিক্ত তেলতেলে ভাব হলে দই লাগিয়ে নিতে পারেন। একটি পাত্রে দই নিন। এতে লেবু এবং ডিমের সাদা অংশ দিন। ভালোভাবে ফেটিয়ে মাস্ক তৈরি করুন। এই মাস্ক চুলে লাগান। ৩০ মিনিট পর ধুয়ে ফেলুন। এটি চুলে পুষ্টি জোগাবে এবং প্রাকৃতিক উজ্জ্বলতা ফিরিয়ে আনবে। গরমকালের শুরু থেকেই চুলে এই মাস্ক ব্যবহার করুন। উপকার পাবেন। চুল পড়াও বন্ধ হয়ে যাবে।

চুল তেলতেলে হলেও প্রতিদিন শ্যাম্পু করবেন না। এতে প্রাকৃতিক তেল নষ্ট হয়ে যাবে। সপ্তাহে ৩-৪ দিন শ্যাম্পু করে নিতে পারেন। তবে খেয়াল রাখতে হবে, চুলে যেন ময়লা না জমে। এতে চুলের গোড়া নরম হয়ে যেতে পারে। চুল পড়াও বেড়ে যাবে। চুল সবসময় পরিস্কার রাখবেন। সপ্তাহে ২ দিন তেল দিন। তেল দেওয়ার দুই ঘণ্টার মধ্যেই শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। তেল বেশি সময় চুলে রাখবেন না। এতে তেলতেলে ভাব আরও বাড়বে।

Link copied!