• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ১ জ্বিলকদ ১৪৪৫

সম্পর্ক জোড়া দিতে যে বিষয়গুলো খেয়াল রাখতে হবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ২৬, ২০২৩, ০১:৪৯ পিএম
সম্পর্ক জোড়া দিতে যে বিষয়গুলো খেয়াল রাখতে হবে

সম্পর্কে কোনো সমস্যা দেখা দিলে দুজনকেই খোলামেলাভাবে কথা বলা উচিত। সমস্যার সমাধান করতে না চাওয়া ও সম্পর্ক ঠিক না হওয়ার লক্ষণ প্রধান কারণ। যদি দুজনই সমস্যার সমাধান করার পাশাপাশি একে অপরের সঙ্গে থাকতে চান তাহলে সম্পর্কে এমন পরিবর্তন আনা প্রয়োজন যেখানে দুজনেই প্রতিশ্রুতিবদ্ধ থাকেন। এতে সম্পর্ক উন্নত ও জোড়ালো হয়। যেমন-

সম্মান
সমস্যা যাই হোক না কেনো একে অপরকে এখনো সম্মান করতে পারেন কিনা সেটি সবার আগে দেখা উচিত। গভীর বোঝাপড়া, পারস্পরিক শ্রদ্ধা এবং একে অপরের আবেগের প্রতি সম্মান রাখা সম্পর্কের ভীত মজবুত করে।

সাহায্য চাওয়া
প্রয়োজন হলে দুজনকেই বিশেষজ্ঞের পরামর্শ গ্রহণ করতে হবে। দুজনেরই বিশেষজ্ঞের পরামর্শ অনুযায়ী চলতে হবে এবং সম্পর্কের বাধা কাটিয়ে ওঠার চেষ্টা অব্যহত থাকলে বোঝা যাবে যে, আপনারা একে অপরের সঙ্গে থাকতে ইচ্ছুক।  

ক্ষমা করা
সম্পর্ক বাঁচাতে চাইলে একে অপরের ভুল ক্ষমা করার ইচ্ছা থাকতে হবে। সঙ্গীর ভুল মনে ধরে রাখা এবং একই বিষয় নিয়ে বার বার ঝামেলা তৈরি করা অস্বাস্থ্যকর সম্পর্ককে জিইয়ে রাখা। নতুনভাবে সম্পর্ক শুরু করতে চাইলে পুরনো ভুল ত্রুটি এড়িয়ে যেতে হবে।

সঙ্গ উপভোগ করা
একে অপরের সঙ্গ উপভোগ করা জরুরি। সঙ্গীর সঙ্গে সমস্যা থাকলেও সবকিছু  ভাগাভাগি করার আগ্রহ তৈরি করতে হবে। এটাও বুঝতে হবে সঙ্গীর কাছে আপনি এখনও নিরাপদ বোধ করেন কিনা। এই বিষগুলোগুলোই বলে দেবে যে, আসলে কিসের জন্য লড়াই করা হচ্ছে। আর সেগুলো কোনোভাবেই অবহেলা করা উচিত না।  সব সম্পর্কই জরুরি। নিজের জন্য ভালো নয় এমন কোনো সম্পর্কে জড়ানো ঠিক নয়।

Link copied!