• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

গরমে যেসব খাবারে শরীর ঠান্ডা থাকবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১৩, ২০২৩, ০১:৫১ পিএম
গরমে যেসব খাবারে শরীর ঠান্ডা থাকবে

গরমে এমন কিছু খাবার খাওয়া উচিত যে খাবার সারা সময় আপনার শরীরকে শীতল রাখবে। চলুন জেনে নিই তেমন কিছু খাবারের নাম।

ডাবের পানি
ডাবের পানিতে রয়েছে প্রাকৃতিক ইলেকট্রোলাইটস, যা শরীরে পানির মাত্রা ঠিক রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। সেই সঙ্গে এনার্জি বাড়াতেও সাহায্য় করে। তাই গরমকালে প্রতিদিন কম করে একটা ডাবের পানি খাওয়া উচিত।

পান্তা ভাত

পান্তা ভাতের পুষ্টিগুণ নিয়ে গবেষণা শুরু হয়েছে আগে থেকেই। বিভিন্ন গবেষণায় উঠে এসেছে, পানিতে ভেজা পান্তাভাতের ফ্যাটি অ্যাসিড রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কাজ করে। সেই সঙ্গে এই ভাতে থাকে প্রচুর কার্বোহাইড্রেট। ফ্যাটি অ্যাসিড এবং কার্বোহাইড্রেটের অ্যান্টি-ইনফ্লেমেটারি বৈশিষ্ট্য আমাদের শরীরে শক্তি বৃদ্ধি করে। সারা রাত ফার্মেন্টেশনের কারণে ভিটামিন বি টুয়েলভের মাত্রা বেড়ে যায় এই ভাতে। যে কারণে দূর হয় ক্লান্তি ও অনিদ্রা।

দই
গরমকালে দইয়ের বিকল্প হয় না। দুপুরে খাওয়ার পরে শেষ পাতে ঘরে পাতা টক দই খান। আবার দই ভাতও খেতে পারেন। এটি শরীর ঠান্ডা রাখতে সাহায্য করে।

পুদিনা
ইফতারে পুদিনা চাটনি করে পরোটার সঙ্গে খান। লাচ্ছি বানিয়ে তাতে পুদিনাপাতা দিয়ে দিতে পারেন। যেকোনো শরবতে পুদিনা দিতে পারেন। কয়েকটা পুদিনাপাতা আর লেবু ফেলে ডিটক্স ড্রিংকও হয়ে গেল।

লেবুর শরবত
রোদ থেকে ফিরে কিছুক্ষণ বসে শরীরের তাপমাত্রা একটু মানিয়ে নেওয়ার সময় নিন। তারপরে এক গ্লাস শরবত খেয়ে নিন।

শসা

শসা স্বাস্থ্যকর একটি খাবার। কিন্তু বিশেষ করে গরমকালে শসার স্যালাদ অবশ্যই খাওয়া উচিত। শরীর ঠান্ডা থাকবে, ডিহাইড্রেশন হবে না এবং ওজন নিয়ন্ত্রণে রাখতেও বেশ কার্যকর।

তরমুজ

গরমে বেশি তরমুজ খান। খেতে যেমন সুস্বাদু, তেমনই স্বাস্থ্যের পক্ষেও ভালো। তরমুজের শরবত, তরমুজের রস, তরমুজ দিয়ে  তৈরি যেকোনো রেসিপি করে খান।

Link copied!