• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

চৈত্র সংক্রান্তির কিছু ঐতিহ্যবাহী রান্নার রেসিপি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১৩, ২০২৪, ০৯:০১ এএম
চৈত্র সংক্রান্তির কিছু ঐতিহ্যবাহী রান্নার রেসিপি
ছবিঃ সংগৃহীত

আজ চৈত্র সংক্রান্তির দিন। বাংলা মাসের সর্বশেষ দিনটিকে সংক্রান্তির দিন বলা হয়। আবহমান বাংলার চিরায়িত বিভিন্ন ঐতিহ্যকে ধারণ করে আসছে এই চৈত্র সংক্রান্তি। বছরের শেষ দিন হিসেবে পুরাতনকে বিদায় ও নতুন বর্ষকে বরণ করার জন্য প্রতিবছর চৈত্র সংক্রান্তিকে ঘিরে থাকে নানা আয়োজন। তবে ঐতিহ্য অনুযায়ী এদিন খাবারের আয়োজন থাকে আমিষ বিবর্জিত। তিতকুটে সব খাবারেরই প্রচলন এদিনে। তিতা করলা, গিমা শাক অথবা নিমপাতা ভাজি রাখা হয় চৈত্র সংক্রান্তির খাবার মেন্যুতে। তবে উত্তরাঞ্চলে এই চৈত্র সংক্রান্তির দিনে থাকে বিশ পদের মিশালি শাক। চলুন জেনে নেই চৈত্র সংক্রান্তির এমন কিছু ঐতিহ্যবাহী রান্নার রেসিপি-

গিমা শাক
যেহেতু চৈত্র সংক্রান্তিতে তিতা খাওয়ার প্রচলন বহু দিনের তাই সেই ঐতিহ্যকে ধরে রাখতে রান্না করতে পারেন গিমা শাক। এই রান্নার জন্য প্রথমে গিমা শাক ও বেগুন ছোট ছোট করে কাটতে হবে। তারপর একটি কড়াইয়ে তেল দিয়ে দিতে হবে। তেল গরম হয়ে এলে তেলের মধ্যে শুকনা মরিচ ও কালোজিরা দিয়ে ধুয়ে রাখা শাক ও বেগুন দিয়ে দিতে হবে। তারপর লবণ দিয়ে ভেজে তুলে নিলেই হয়ে যাবে গিমা শাক।

করলা ভর্তা
আরেকটি তিতা খাবার করলা ভর্তা। করলা ভর্তা বানাতে ছোট সাইজের ৪/৫ টা করলা ছোট ছোট করে কেটে তেলের মধ্যে লবণ দিয়ে ভেজে নিতে হবে। অন্যদিকে দুটি মাঝারি সাইজের আলু সেদ্ধ করে নিতে হবে। তারপর সেদ্ধ করা আলু ও ভেজে রাখা করলা ভালো করে মেখে নিলেই হয়ে যাবে করলা ভর্তা।

বিশ মিশালী শাক
বিশ পদের বিভিন্ন রকম শাক নিয়ে ছোট ছোট করে কেটে নিতে হবে। একটি কড়াইতে তেল দিয়ে তেল গরম হয়ে আসলে রসুন কুচি, পেঁয়াজ কুচি আর শুকনো মরিচ দিয়ে ভেজে নিতে হবে। হালকা ভাজা হলে এতে কেটে রাখা শাক গুলো আর পরিমাণমত লবণ দিয়ে ভেজে নিলেই হয়ে যাবে বিশ মিশালী শাক।

সজনে চচ্চড়ি
কড়াইতে তেল দিয়ে তেলে কাঁচামরিচ ও কালোজিরা ছেড়ে দিতে হবে। তারপর সজনে ডাটা দিয়ে ভাপে সেদ্ধ করতে হবে। নামানোর আগে একটু সরিষা ও কাঁচামরিচ বাটা দিয়ে জ্বাল দিয়ে নামাতে হবে।

পাঁচন
বিভিন্ন রকম সবজি দিয়ে বানিয়ে নিন এই পদ। পাঁচন রান্না করতে প্রথমে এঁচোড় ডুমো করে কেটে সামান্য লবণ ও হলুদ দিয়ে সেদ্ধ করে নিন। এরপর তা থেকে পানি ঝরিয়ে রাখুন। সিম বিচি সিদ্ধ করে নরম হলে খোসা ছাড়িয়ে নিন। ছোলার ডালের বড়া ৫ মিনিট পানিতে ভিজিয়ে নিতে হবে।

অন্যদিকে চুলায় একটি কড়াইয়ে তেল দিন। তেল গরম হয়ে এলে এতে শুকনো মরিচ, তেজপাতা ও পাঁচ ফোড়ন দিন নেড়ে নিন। হালকা ভাজা হলে কয়েক পদের সবজি ও কাঁচা মরিচ দিন। লবণ ও হলুদ দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। এবার ঢাকনা চেপে মাঝারি আঁচে রাখুন। ১৫ মিনিট পর সবজি সেদ্ধ হলে এঁচোড় দিয়ে দিন। এবার একে একে আধ চা চামচ আদা বাটা, আধ চা চামচ হলুদ গুঁড়ো, আধ চা চামচ জিরে গুঁড়ো, আধ চা চামচ ধনে গুঁড়ো ও স্বাদমতো লবণ দিয়ে নাড়ুন। ৫ মিনিট নেড়ে কিছুটা পানি দিয়ে দিন। সবজির ঝোল ঘন হলে সিম বিচি ও ছোলার ডালের বড়া দিয়ে দিন। সবগুলো ভালো ভাবে মিশিয়ে কিছুক্ষণ রান্না করুন। লবণ দেখে নিন। সবগুলো হয়ে এলে আধ চা চামচ ঘি ও গরম মশলা গুঁড়ো ছড়িয়ে দিন। তৈরি হয়ে গেল পাঁচন। গরম ভাতের সঙ্গে খেতে বেশ লাগবে চৈত্র সংক্রান্তির এই পদটি।

Link copied!