• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

চুল ফেটে যাওয়া রোধ করুন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৬, ২০২৩, ১২:১২ পিএম
চুল ফেটে যাওয়া রোধ করুন

চুলের প্রধান সমস্যাগুলোর একটি আগা ফেটে যাওয়া। অনেকেরই অভিযোগ, যেভাবেই যত্ন নেওয়া হোক না কেন, কিছুদিন পর ঠিক ফিরে আসে এই সমস্যা। পাশাপাশি এ সময় চুল দেখতে শুষ্ক, নির্জীব ও রুক্ষ লাগে এবং চুলের বৃদ্ধিও থেমে যায়। তাই চলুন জেনে নিই কীভাবে এ সমস্যার সমাধান করা যেতে পারে।

তেল
* নারিকেল তেল হালকা গরম করে চুলের আগা থেকে গোড়া পর্যন্ত ম্যাসাজ করুন। অন্তত ২০ মিনিট অপেক্ষা করে তারপর শ্যাম্পু করে নিন। 

*ক্যাস্টর অয়েল ব্যবহারে মিলবে উপকার। একটি পাত্রে পরিমাণমতো ক্যাস্টর অয়েল নিন। তাতে অল্প পরিমাণ নারিকেল তেল মিশিয়ে নিন। তেলের মিশ্রণ চুলে ম্যাসাজ করুন। ৩০ মিনিট অপেক্ষা করে তারপর শ্যাম্পু করে নিন। 

*নারিকেল তেলের সঙ্গে আধা চা-চামচ গ্রিন টি পাউডার মিশিয়ে নিন। মিশ্রণটি অল্প গরম করুন। চুলের আগা ও গোড়া সবখানে ম্যাসাজ করুন। ৪০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন ভেষজ শ্যাম্পু দিয়ে। 

*হালকা গরম তিলের তেল দিয়ে কয়েক মিনিট মাথার ত্বক ম্যাসাজ করুন। আধা ঘণ্টা অপেক্ষা করুন। এক সপ্তাহ এভাবে নিয়মিত মাথায় এই তেল ব্যবহার করুন। দেখবেন কন্ডিশনারের কাজ করছে ও খুশকি একেবারে দূর হয়ে গেছে। তিলের তেল দিয়ে ম্যাসাজ করলে মাথার ত্বকের রক্ত সঞ্চালন বেড়ে যায়। ফলে নতুন চুল গজায়। এই তেল চুলকে গভীর থেকে সুস্থ রাখে এবং নিয়মিত ব্যবহারে চুলের ভেঙে যাওয়া সমস্যা দূর হয়।

ডিম

*দইয়ের সঙ্গে ডিমের কুসুম মিশিয়ে ভালো করে ফেটিয়ে প্যাক বানান। শ্যাম্পু করার আগে এই মিশ্রণ চুলে লাগিয়ে রাখবেন আধা ঘণ্টা।

*একটা ডিমের সাদা অংশের সঙ্গে এক চা-চামচ অলিভ অয়েল মিশিয়ে নিন। একসঙ্গে ঘন করে ফেটিয়ে নিন। স্ক্যাল্প ও চুলে ভালো করে লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট পর অপেক্ষা করুন।

*একটা ডিমের কুসুমের সঙ্গে এক টেবিল চামচ মধু, এক টেবিল চামচ দই, আধা চা-চামচ নারকেল তেল বা আমন্ড তেল মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এই প্যাক চুলে ভালো করে লাগিয়ে দুই ঘণ্টা পর ধুঁয়ে ফেলুন। এই প্যাক লাগালে চুল নরম হবে।

মেথি
* নারকেল তেলে মেথি দিন। নারকেল তেল ভালো করে মেথিসহ ফোটান। ভালো করে ফোটাবেন, যখন মেথির বীজ ও তেল ব্রাউন রঙের হয়ে যাবে তখন নামিয়ে নিন। তেল একটু ঠান্ডা হলে, স্কাল্পে ম্যাসাজ করুন। একদম গরম তেল ম্যাসাজ করবেন না।ভালো করে আলতোভাবে ম্যাসাজ করুন। খুব বেশি চেপে স্ক্যাল্পে ম্যাসাজ একদম নয়।এতে চুল বেশি পড়ে। এটা সপ্তাহে দুই দিন করলে চুল নিয়ে আর কোনো সমস্যায় পড়তে হবে না

* ৩ টেবিল চামচ মেথি ১ কাপ পানিতে সারা রাত ভিজিয়ে সকালে পানিটুকু ছেঁকে নিন। চুল শ্যাম্পু করার পর এই পানিটুকু দিয়ে চুল ধুয়ে নিন। মেথির এরূপ ব্যবহার চুলকে কন্ডিশন করে এবং চুলে ময়েশ্চারাইজিংয়ের কাজ করে।

অ্যালোভেরা
*অ্যালোভেরা গাছের পাতা কেটে জেল বের করে ব্লেন্ড করে নিন। চুলে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করে তারপর মাইল্ড শ্যাম্পু ব্যবহার করে ধুয়ে নিন।

*৫চা-চামচ অ্যালোভেরা জেল, তিন টেবিল চামচ নারকেল তেল, দুই চামচ মধু মিশিয়ে একটি পেস্ট বানিয়ে চুলে লাগান। ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

Link copied!