• ঢাকা
  • শনিবার, ০২ মার্চ, ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০, ২০ শা’বান ১৪৪৫

বর্ষায় চামড়ার জিনিস ভালো রাখবেন যেভাবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১০, ২০২৩, ১২:২৮ পিএম
বর্ষায় চামড়ার জিনিস ভালো রাখবেন যেভাবে

বর্ষার স্যাঁতসেঁতে আবহাওয়ায় চামড়ার ব্যাগ, জুতা এ জাতীয় জিনিসগলো সহজেই নষ্ট হয়ে যায়। আলমারির কোণে রেখে দিলেও ফাংগাস পড়ে যায়। তাই বর্ষাকালে চামড়ার জিনিসের বিশেষ যত্ন নেওয়া যায় কীভাবে চলুন জেনে নিই-


শুকনো কাপড় দিয়ে মুছতে হবে 
বেল্ট, ব্যাগ ব্যবহার করে ঘরে ফিরে এসে এমনিই রেখে দেবেন না। বর্ষাকালে আর্দ্রতা বেশি থাকায় ছাতা ধরার আশঙ্কা তো থাকেই, তার ওপর বৃষ্টির পানি পড়লে আরও সমস্যা। তাই ঘরে এসে আগেই সেগুলো শুকনো কাপড় দিয়ে পরিষ্কার করে মুছে নিন, যাতে কোনো আর্দ্র ভাব না থাকে।

সরাসরি রোদ লাগাবেন না
চামড়ার জিনিসে সরাসরি রোদ লাগানো ঠিক নয়। অতিরিক্ত তাপমাত্রায় চামড়ার ক্ষতি হয়। তাই বর্ষায় চামড়ার জিনিস ভালো রাখতে হবে ভেবে সেগুলো ভুলেও রোদে দেবেন না।

পালিশ করুন
জুতা প্রতিনিয়ত ব্যবহার করেন, তাই এগুলো পালিশ করা দরকার। পালিশ করলে চামড়ার জিনিস বাতাসের আর্দ্রতা থেকেও বাঁচে। চামড়ার যে কোনো জিনিসই যদি নিয়মিত পালিশ করেন, তা হলে অনেক দিন ভালো থাকবে।

খোলা বাতাসে রাখুন
চামড়ার জিনিসের জন্য বাতাস খুব প্রয়োজনীয়। খোলা জায়গায় থাকলে চামড়ার জিনিসের মধ্যে বাতাস চলাচল করতে পারে। এতে জিনিস ভালো থাকে। বর্ষায় কোনো বদ্ধ জায়গায় চামড়ার ব্যাগ বা বেল্ট রাখবেন না।

ধুলোময়লা 
ধুলো বা ময়লা জমতে দেবেন না। প্রতিদিন ব্যবহারের পরেই কাপড় দিয়ে পরিষ্কার করে মুছে নিন। হালকা ব্রাশ দিয়ে প্রতিদিন ব্যাগ কিংবা জুতো ঝেড়ে নিতে পারেন।

Link copied!