• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

বিয়েবাড়িতে কালো রঙের পোশাকে যাওয়া কি ঠিক?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ১০, ২০২৪, ০৫:৩৭ পিএম
বিয়েবাড়িতে কালো রঙের পোশাকে যাওয়া কি ঠিক?
ছবি: সংগৃহীত

সারাবছরই বিয়ের অনুষ্ঠান লেগেই থাকে। শীতে বেশি বিয়ে হয়। তবে গরমেও বাদ যায় না। সময় সুযোগ মিলে গেলে গরমেও বিয়ে আনুষ্ঠানিকতা সারেন অনেক। বন্ধুবান্ধব থেকে আত্মীয়স্বজন কারো না কারো বিয়ের দাওয়াত তো পৌছে যাবেই আপনার ঘরে।

বিয়ের অনুষ্ঠানে যাওয়া নিয়ে থাকে আলাদা উত্তেজনা। সেই সঙ্গে থাকে উদ্বেগও। কারণ  বিয়েবাড়িতে কোন রঙের কোন পোশাক পরে যাওয়া হবে তা বাছতে গিয়ে উদ্বেগ আরও বেড়ে যায়। নিজের পছন্দ যেটাই হোক সবসময় তা পরে যাওয়া যায় না। কার বিয়ে, কোথায় বিয়ে, কোন রীতি মেনে বিয়ে হচ্ছে, কখন বিয়ে হবে এমন অনেক কিছু চিন্তা করেই আমাদের বিয়েবাড়িতে পরনের পোশাক বাছতে হয়।

হালকা রং বাছাই করবেন না গাঢ় রং, তা নিয়েও থাকে দোটানা। তবে বিপাকে পড়তে হয় বিয়ে বাড়িতে পছন্দের কালো পোশাক পরার ইচ্ছে হলে। কারণ অনেকেই আছেন বিয়েবাড়িতে নিজেরাও কালো পোশাক পরেন না। আবার অতিথিরাও কালো পরে আসবে তা পছন্দ করেন না। কারণ অনেকের কাছই কালো শোকের পোশাক। আর বিয়েবাড়ি হচ্ছে আনন্দের জায়গা। যেখানে শোকের কোনো জায়গা নেই। তাই কালো পোশাক পরার কথা চিন্তাই করতে পারেন না।

বিয়েবাড়িতে কালো পরা অশুভ কিনা তা নিয়ে কোনো প্রমাণ বা তথ্য নেই। তবে এ নিয়ে নানা মত রয়েছে। কারণ অধিকাংশ দেশে কালো রংয়ের সঙ্গে মৃত্যুর সংযোগ থাকে বলে মানা হয়। তাই আমাদের দেশসহ পার্শ্ববর্তী দেশ ভারত ও চীনসহ কিছু দেশে বিয়েবাড়িতে কালো রংকে ব্রাত্য রাখার চল রয়েছে।

যদিও সময় বদলেছে। সেই সঙ্গে বদলেছে রীতি-নীতি এবং মানুষের পছন্দ-অপছন্দও। রক্ষণশীল মনোভাব পাল্টে এখন অনেকেই উদারপন্থী চিন্তাভাবনা করেন। ফ্যাশন জগতের বিবর্তনের জেরে এবং মানুষ আরও ফ্যাশন সচেতন হওয়ায় বিয়ে বাড়িতে কালো রঙের পোশাকের গ্রহণযোগ্যতা পেয়েছে। ফ্যাশন সচেতনরা এখন বিশ্বাস করেন, কালো রঙ উত্সবেও পরা যায়। কারণ এতে আলাদা আকর্ষণ রয়েছে, যা আরও আবেদন বাড়ায়। ধীরে ধীরে এটি প্রিয় রং হয়ে উঠেছে। তাই বিয়েবাড়িতে কালো রঙের পোশাকেও অনেকের অমত থাকে না। অতিথিকে কালো রঙের পোশাকে দেখে কোনো অভিযোগও করেন না আতিথেয়তার দায়িত্বে থাকা পরিবার।

তবে বিয়েবাড়ির আনন্দোৎসব, রীতিনীতি এবং সংস্কৃতির কথা মাথায় রেখে পোশাকের রঙ বেছে নিতে হয়। কালো রঙের পোশাকে যারা ক্ষুণ্ণ হতে পারেন সেখানে না পরাই শ্রেয়। আর যদি কালো রঙের পোশাক পরতেই হয় তবে তা বিয়ের মূল অনুষ্ঠানে না পরে রিসেপশনের জন্য় বেছে নিন। তাছাড়া বিয়ে বাড়ি কখন যাচ্ছেন তার উপরও নির্ভর করে পোশাকের রং বাছাই করুন। গ্রীষ্মকালে সাধারণত কালো রং না পরাই ভালো। আবার দিনের বেলায় কালো রঙের পোশাক এড়িয়ে চলুন। শীতকালে রাতের অনুষ্ঠানে কালো পোশাক পরা যেতে পারে।

খাতায়-কলমে বিয়েবাড়িতে কালো পোশাক পরা নিয়ে তেমন বিধিনিষেধ নেই। সবই মানুষের বানানো চিন্তাভাবনা। তাই কোন পোশাক পরবেন তা নিজেই ঠিক করুন।

Link copied!