• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

সকালে যে কাজগুলো করা জরুরি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ৯, ২০২৩, ১০:১৮ এএম
সকালে যে কাজগুলো করা জরুরি

সকালে হুড়মুড়িয়ে ঘুম থেকে উঠে কোনোরকম তৈরি হয়েই বেরিয়ে পড়ছেন জীবিকার তাগিদে। অন্যদিকে অল্প কিছু সময় হাতে থাকলেও হেলেদুলে কাটাচ্ছেন। কিন্তু প্রত্যেকটি মানুষেরই সকালবেলা ঘুম ভাঙার পর কিছু কাজ অবশ্যই করা উচিত। যে কাজগুলো করলে সারাদিন সতেজ ও শক্তিশালী থাকবেন তো বটে, তারওপর  শরীরের সমস্ত মেটাবলিজমকে আরও সঠিকভাবে চালিত করতে সাহায্য করবে। চলুন জেনে নিই কাজগুলো কী কী-

প্রাকৃতিক আলোতে দাঁড়ান
ঘুম ভাঙার পরে মোবাইলের স্ক্রিনে চোখ রাখবেন না। সকালের আলোতে চোখ খুলতে চাইলে ফোনটি দূরে রাখুন এবং বাইরে যান। সকালে সূর্যালোকের সংস্পর্শে এলে তা আপনার শরীরের অভ্যন্তরীণ ঘুমের ঘড়ি পুনরায় সেট করতে সাহায্য করে। 

সকালে উজ্জ্বল আলোতে দাঁড়ানোর অভ্যাস আপনাকে দিনের বেলা আরও উজ্জীবিত রাখবে। সূর্যের আলো আমাদের শরীরে সেরোটোনিনের উৎপাদন বাড়ায়, যা রাতে মেলাটোনিন তৈরির জন্য প্রয়োজন। এটি আপনাকে রাতে সময়মতো ঘুমিয়ে পড়তে সাহায্য করবে।

ধ্যান করুন
ধ্যান মানসিক চাপ, উদ্বেগ, বিষণ্নতা কমাতে সাহায্য করে। সেইসঙ্গে এই অভ্যাস স্মৃতিশক্তি, মানসিক সচেতনতা, একাগ্রতা এবং সামগ্রিক প্রশান্তি বাড়িয়ে দেয়। ধ্যানকে আপনার সকালের রুটিনের একটি অংশ করে নিন, প্রতিদিন ২০ মিনিটের জন্য হলেও ধ্যান করুন।

ব্যায়াম করুন
নিয়মিত ব্যায়াম করা প্রত্যেকটি মানুষেরই জরুরি। এর মধ্যে থাকতে পারে হাঁটা বা সাইকেল চালানো। যোগব্যায়াম শরীরের জন্য সীমাহীন উপকারী। এছাড়া শরীরের জন্য উপযোগী অন্যান্য ব্যায়ামও বেছে নিতে পারেন। এতে পরিবর্তনটা আপনি নিজেই টের পাবেন।

লো-গ্লাইসেমিক ব্রেকফাস্ট খান
লো-গ্লাইসেমিক ব্রেকফাস্ট মানে হলো সকালে এমন খাবার খাওয়া উচিত যাতে প্রোটিন বেশি এবং স্টার্চ কম হবে। বিশেষজ্ঞের মতে, এটি সারাদিনের জন্য আপনার রক্তে শর্করাকে স্থিতিশীল করতে সাহায্য করবে। এর মধ্যে রয়েছে ওটস, আপেল, কমলা, বেরি, পীচ, নাশপাতি এবং বরই। দুধ এবং দই দুর্দান্ত লো-গ্লাইসেমিক খাবার। শিম, ছোলা, মসুর ডাল এবং চিনাবাদামও খেতে পারেন।

Link copied!