• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

নতুন বউ যৌথ পরিবারে কীভাবে মানিয়ে চলবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ১, ২০২৪, ০৩:১৯ পিএম
নতুন বউ যৌথ পরিবারে কীভাবে মানিয়ে চলবেন
যৌথ পরিবারে সবার সঙ্গে মানিয়ে চলতে হয় । ছবি : সংগৃহীত

যৌথ পরিবার এখনকার দিনে নেই বললেই চলে। অধিকাংশ পরিবারই ভেঙে এখন একক পরিবারে পরিণত হয়েছে। তবে এটিও সত্য যে, অনেক পরিবার এখনো পর্যন্ত তার আগের প্রজন্মকে আগলে ধরে যৌথ পরিবার টিকিয়ে রেখেছেন। কিন্তু এরকম একটি পরিবারের আপনি যদি নতুন সদস্য হোন বা যৌথ পরিবারে মানিয়ে চলার অভিজ্ঞতা না থাকে তাহলে জেনে নিন কীভাবে সেটি সামলাবেন।

ইতিবাচক মনোভাব
একটি পরিবারের অনেকজন সদস্য থাকলে সবার মানসিকতা একরকম হবে না। তাই আপনাকেই ইতিবাচক মনোভাব বজায় রাখতে হবে এক্ষেত্রে। সেখানে কেউ কেউ আপনার ছোটখাটো ভুলের জন্য কষ্ট দিয়ে ফেলে সেটিও তাকে বুঝিয়ে বলার চেষ্টা করুন। ভুল যদি সত্যিই হয়ে থাকে তাহলে দুঃখ প্রকাশ করুন। সকলের সঙ্গে সহজভাবে মেশার মানসিকতা রাখতে হবে।

সবাইকে নিজের ভাবুন
যে পরিবারে আপনি সারাজীবনের জন্য এসেছেন সেখানে সবাইকেই নিজের মনে করুন। সবার সঙ্গে সখ্যতা গড়ে তুলুন। পরিবারের সবার সঙ্গে মন খুলে কথা বলুন, কাজে সাহায্য করার হাত বাড়িয়ে দিন। কারও সঙ্গে মনোমালিন্য হলেও সেটি ধরে না রেখে মিটিয়ে দেওয়ার চেষ্টা করুন।

বড়দের শ্রদ্ধা করুন
পরিবারের প্রবীণ সদস্যদের যথাযথভাবে শ্রদ্ধা করুন। এটি ভুলে চলবে না যে, এই পরিবারের শুরুটা তাদের হাত দিয়েই হয়েছে। তাই তাদের কথার বিপরীতে পাল্টা কথা বলতে যাওয়া বোকামোর সামিল। মতের অমিল হলেও চেষ্টা করুন মেনে নিতে। কারণ সংসারে ছাড় দেওয়াটাও একটি বুদ্ধিমানের কাজ।

সাহায্যের হাত বাড়িয়ে দিন
পরিবারের সকলের বন্ধু হয়ে ওঠার চেষ্টা করুন। যেকোনো বিপদে বা দুঃসময়ে সবার পাশে থেকে সেই খারাপ সময়টি পার করার শতভাগ চেষ্টা অব্যাহত রাখতে হবে। এতে করে ধীরে ধীরে আপনার প্রতি সবারই আস্থার জায়গা বাড়বে। ভরসা জায়গা তৈরি হবে। আপনি হয়ে উঠবেন এই যৌথ পরিবারের অন্যতম গুরুত্বপূর্ণ একজন সদস্য।

Link copied!