• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

প্রচণ্ড তাপপ্রবাহে কতবার গোসল করবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২০, ২০২৪, ০৪:৫৪ পিএম
প্রচণ্ড তাপপ্রবাহে কতবার গোসল করবেন
ছবি: সংগৃহীত

প্রচণ্ড তাপপ্রবাহ বাড়ছে। ইতোমধ্যে তাপপ্রবাহ থেকে সাধারণ মানুষকে সুরক্ষিত থাকতে সরকার থেকে সতর্কতাও জানানো হয়েছে। যত তাপপ্রবাহ বাড়ছে,ততই যেন শরীরে ঘাম হচ্ছে। ঘাম হলেই অনেকে গোসল করে নিচ্ছেন। দিন রাত ঘা ভিজিয়েই আরাম খুঁজছেন।

কেউ কেউ এই গরমে প্রতিদিন তিন থেকে চারবার গোসল করেন। এতে আরাম তো মিলছে কিন্তু স্বাস্থ্যের কোনো ক্ষতি হচ্ছে না তো! তবে গরমকালে কত বার গোসল করা ভালো? এমন প্রশ্নের উত্তরে বিশেষজ্ঞরা জানান, গরমে বারবার গোসল করায় আরাম মিলে। তবে তা অবশ্যই দুই বারের বেশি নয়। প্রতিদিন সর্বোচ্চ দুই বার গোসল করলেই উপকার পাওয়া যাবে। বেশি গোসলে শরীরের ক্ষতি হবে। তাই দিনে এবং রাতে ঘুমাতে যাওয়ার আগে গোসল করাই উত্তম। এতে ঘুমও ভালো হবে।

এদিকে প্রচণ্ড তাপপ্রবাহে বাইরে বের হতে হয় অনেকেরই। তাই বাইরের কাজ সেরে বাড়িতে ফিরে গোসলা করা ভালো। এতে বাইরের ধুলাবালি বা জীবাণু থেকে নিজেকে মুক্ত করা যাবে।

দুই বারের বেশি গোসল করলে শরীরে ক্ষতি হতে পারে। বিশেষজ্ঞরা জানান, বারবার গোসল করলে ত্বকে এক ধরনের তৈলাক্ত পদার্থ ক্ষরণ হয়। একে সিবাম বলে। এই সিবাম গোসলের  মাধ্যমে শরীর থেকে ধুয়ে যায়। গোসলে সাবান ব্যবহার করলে এই সিবাম নষ্ট হয়ে যায়। ত্বক রুক্ষ হয়ে যায়। ত্বকের নানা সমস্যা হয়। এমকি ত্বকের একাধিক রোগও হয়। এছাড়াও বারবার গোসলে অনেকের ঠাণ্ডাজনিত রোগ বেড়ে যেতে পারে। সেই সঙ্গে একজিমা, সোরিয়াসিসের মতো রোগও হতে পারে।

এই গরমে বারবার গোসল না করে প্রয়োজনে শরীরের উষ্ণতা কমাতে স্পঞ্জিং করে নেওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। এতে খানিকটা স্বস্তি মিলবে।

Link copied!