• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

টাকা বাঁচাতে বিশ্ববিদ্যালয়ে যান উড়োজাহাজে চড়ে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৫, ২০২৪, ০৫:২৩ পিএম
টাকা বাঁচাতে বিশ্ববিদ্যালয়ে যান উড়োজাহাজে চড়ে
ছবি : প্রতীকী

টাকা বাঁচাতে মানুষ কত কিছুই না করেন। বিশেষ করে শিক্ষার্থীরা মেসে থেকে পড়াশোনা করেন, গণপরিবহনে যাতায়াত করেন। সম্প্রতি টিম চেন নামের এক শিক্ষার্থী সংবাদের শিরোনাম হয়েছেন উড়োজাহাজে করে ক্লাসে যাতায়াত করে। আর তিনি সেটা করেন বাড়ি ভাড়ার টাকা বাঁচাতে!

টিম চেন পড়াশোনা করেন ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলাম্বিয়ার (ইউবিসি)। তিনি বাসা ভাড়া বাঁচাতে সপ্তাহে দুই দিন উড়োজাহাজে চেপে ক্লাস করতে বিশ্ববিদ্যালয়ে যান।

এক প্রতিবেদনে এনডিটিভি জানিয়েছে, টিম চেন ক্যালগেরির বাসিন্দা। ভ্যানকুভারে এক কক্ষের বাসা ভাড়া নিয়ে থাকার চেয়ে উড়োজাহাজে করে আসা–যাওয়ায় তার খরচ কম হয়। তিনি প্রতি সপ্তাহে মাত্র দুটি ক্লাস করেন।

প্রতিবার ওই শিক্ষার্থীর আসা–যাওয়ার ভাড়া পড়ে ১৫০ মার্কিন ডলার। মাসে ১ হাজার ২০০ ডলারের (১ লাখ ৪২ হাজার টাকা প্রায়) মতো। কিন্তু ভ্যানকুভারে এক কক্ষবিশিষ্ট অ্যাপার্টমেন্টের মাসিক ভাড়া ২ হাজার ১০০ ডলার (প্রায় ২ লাখ ৩০ হাজার টাকা)।

রেডিটে চেন লিখেছেন, “আমি অনেক দূর থেকে ইউবিসির নিয়মিত যাত্রী এবং আমি ক্যালগেরিতে থাকি। মঙ্গল ও বৃহস্পতিবার আমার ক্লাস থাকে, তাই বিশ্ববিদ্যালয়ে যেতে হয়। আমি সকালে ভ্যানকুভারে উড়ে যাই এবং রাতে ক্যালগেরিতে ফিরে আসি। জানুয়ারিতে আমি এ রকম সাতবার আসা–যাওয়া করেছি। দেখলাম, এতে আমার ডলার অনেক বেঁচে যায়, কারণ আমাকে ক্যালগেরিতে ভাড়া দিতে হবে না (আমার মা–বাবার সঙ্গে বাড়িতে থাকার কারণে)। ভ্যানকুভারে এক শয্যাবিশিষ্ট কক্ষের দুই হাজার ডলার ভাড়ার চেয়ে এটি সস্তা।”

রেডিট ব্যবহারকারী অনেকেই চেনের এই সিদ্ধান্তের প্রশংসা করেছেন। আবার অনেকে বলেছেন, এমন বিমান ভ্রমণের জন্য অস্থির সময় কাটাতে হয়, সঙ্গে অনেক সময়ও লেগে যায়।

Link copied!