• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

পোশাক জানান দেবে রোগের কথা!


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২৩, ২০২২, ০২:৩৭ পিএম
পোশাক জানান দেবে রোগের কথা!

নতুন আবিষ্কারে বিজ্ঞানীরা বরাবরই বিশ্বকে চমক দেখান। এবার আবিস্কার করলেন বিশেষ এক ধরণের পোশাক। যে পোশাক পরলে শরীরে লুকিয়ে থাকা রোগের হদিস জানা যাবে বলে দাবি করেছেন একদল বিজ্ঞানী।

সম্প্রতি আমেরিকার ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি বা এমআইটির একদল বিজ্ঞানী এই দাবি করেছেন। তারা গবেষক রোডস আইল্যান্ড স্কুল অফ ডিজাইনের পোশাকশিল্পীদের সঙ্গে যৌথভাবে এই বিশেষ পোশাকটি তৈরি করেছেন। যার দ্বারা বুঝে নেওয়া যাবে কোন রোগ শরীরের ভেতরে বাসা বাঁধছে।

বিজ্ঞানীদের দাবি, এই পোশাক অদৃশ্য মাইক্রোফোনের মতো কাজ করবে। শরীরের ভিতরের বিভিন্ন ধরনের শব্দ রেকর্ড করবে এই পোশাক। শুধু তাই নয়, চারপাশের বিভিন্ন আওয়াজও ধরা পড়বে এই পোশাকে। যার মাধ্যমে সহজেই নির্ধারণ করা যাবে কোন রোগ কতটা জটিল হয়েছে।

বিজ্ঞানীরা জানান, পোশাকটি তৈরি করতে এক বিশেষ ধরনের ফাইবার ব্যবহার করা হয়। এই ফাইবার ‘পাইজোইলেকট্রিক’ উপাদানে তৈরি। এই উপাদান শব্দের ফলে সৃষ্ট কম্পনকে বৈদ্যুতিক সংকেতে রূপান্তর করে। এই পোশাকের সাহায্যে শব্দের উৎসও খুঁজে পাওয়া সহজ হবে।

বিশেষ সুতোয় তৈরি এই পোশাক ভবিষ্যতে চিকিৎসাবিজ্ঞানের ক্ষেত্রে নতুন সম্ভাবনার দ্বার খুলে দিতে পারে। বিজ্ঞানীরা জানান, হৃদ্‌যন্ত্রের সমস্যায় ভুগছেন এমন ব্যক্তি এই পোশাক পরলে হৃদ্‌স্পন্দনের মাত্রা পরিমাপ করতে পারবে এবং সেই অনুযায়ী চিকিৎসাও নিতে পারবেন। শুধু তাই নয়, শ্রবণশক্তি কম যাদের কিংবা যারা শ্রবণে অক্ষম তাদের জন্য এটি বিশেষ সহযোগী হবে। তাদের জীবনযাত্রার মান উন্নত করতে পারে এই পোশাক।

 

সূত্র: আনন্দবাজার

Link copied!