• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

পুরোনো প্রেম ভুলবেন কী করে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১২, ২০২৪, ১২:২৫ পিএম
পুরোনো প্রেম ভুলবেন কী করে
ছবিঃ সংগৃহীত

ভালোবাসার টানে প্রেমের সম্পর্কে জড়ায় মানুষ। আবার সেই সম্পর্ক এমনকি ভেঙেও যেতে পারে। তখনই জীবনে ঝড়ের মতো আসে, সবকিছু তছনছ করে দিয়ে চলেও যায়। সম্পর্ক ভেঙ্গে যাওয়া আমার জন্য নতুন নয়। কিন্তু সেই সম্পর্কের কষ্ট ভুলে যাওয়া উচিত তবে ভুলে যাওয়ার কাজটা মোটেও সহজ নয়। সহজই যদি হতো, তাহলে তো আর পৃথিবীতে বিচ্ছেদ নিয়ে এত এত গান, কবিতা বা বই লেখা হতো না। কিন্তু জীবন তো আর থেমে থাকে না। সে এগিয়ে যায় নিজ গতিতে। তাই পুরনো প্রেমের বেদনা ভুলে নতুন করে জিবনকে এগিয়ে নিয়ে যেতে হয়।  তার জন্য আপনাকে অনুসরণ করতে কতগুলো ধাপ।

নেতিবাচক ভাবনা বন্ধ করুন
দোষ ত্রুটি নিয়েই মানুষ। আপনার দোষ নাকি আপনার সেই মানুষের দোষ সেসব নেতিবাচক ভাবনা বন্ধ করে নতুন করে ভাল জিনিস ভাবা শুরু করুন।

সময়ের হিসাব করা বাদ দিন
সম্পর্ক ভেঙে যাওয়ার পর কারো কষ্টটা এক সপ্তাহেও চলে যেতে পারে, আবার বছরও লাগতে পারে। কাজেই নিজের ওপর কোনো সময় বেঁধে দেবেন না। নিজের ওপর কোনো চাপ তৈরি করবেন না।

শখের কাজ করুন 
একেকজনের শখ একেক রকম। আপনার শখের কাজে মন দিন।  সৃজনশীল কাজে নিজেকে ব্যস্ত রাখুন। গান গাওয়া, ছবি আঁকা, ঘুরে বেড়ানো, বাগান করা কিংবা অন্যকিছু— যে কাজে আপনি আনন্দ পান সেই কাজে মন দিন তাহলে ধীরে ধীরে কষ্ট ভুলে যেতে পারবেন।

নিজের ওপর জোর করবেন না
রাতারাতি ঠিক হওয়ার চিন্তা বাদ দিলেই কাজটা সহজ হয়ে যাবে। দিনগুলোকে স্বাভাবিকভাবে চলে যেতে দিন। কান্না পেলে কাঁদুন, কাউকে মনের কথা বলতে চাইলে বলে ফেলুন। মন খুলে কথা বলুন। পরিবার, বন্ধুবান্ধব, আপনজনের সাহায্য নিন। জোর করে ভালো থাকার চেষ্টা করবেন না।

খারাপ স্মৃতিকে সরিয়ে রাখুন
প্রেম থাকাকালীন আপনার জীবন কেমন ছিল সেসব ভাবনা কখনোই ভাববেন না। কী হলে কী হতো—এই চিন্তাই মানুষকে সামনে এগোতে দেয় না!

আত্মবিশ্বাস বাড়ান
আত্মবিশ্বাস বাড়াতে নিজেকে ভালোবাসুন। নিজেকে সময় দিন। পছন্দের জায়গায় ঘুরে আসুন। সবসময় পরিপাটি থাকার চেষ্টা করুন।

সম্পর্ককে কখনোই ব্যর্থ ভাববেন না
কোনো সম্পর্কই আসলে ব্যর্থ না। বরং প্রতিটা সম্পর্কই আমাদের জীবন সম্বন্ধে অনেক কিছু শিখিয়ে যায়, যা কাজে লাগিয়ে আমরা ভবিষ্যৎ জীবনটা সুন্দর করতে পারি। কাজেই সবকিছুর জন্যই কৃতজ্ঞ হোন।

দ্রুত নতুন কোনো সম্পর্কে জড়াবেন না
একটা সম্পর্ক শেষ হলেই আপনার আশেপাশের অনেকেই আপনাকে পুরোনো প্রেম ভুলতে নতুন সম্পর্কে জড়ানোর পরামর্শ দিবে। কিন্তু এই ভুল করা যাবেনা। সময় নিন। নিজের ভেতরের শক্তিটাকে খুঁজে বের করুন। এই সময় অন্য আরেকজনের সঙ্গে জড়িয়ে যাওয়া সাময়িক স্বস্তির কারণ হতে পারে, কিন্তু এর ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন থেকেই যাবে। আবারও ভুল মানুষের সঙ্গে সম্পর্কে জড়ানোর সম্ভাবনা বেড়ে যাবে। কাজেই সময় নিন। নিজেকে আগে সারিয়ে তুলুন।

স্বাভাবিক জীবন যাপন করতে থাকুন। বাড়ির লোকজনের সাথে সময় কাটান। প্রেম, সম্পর্ক বা ভালোবাসা জীবনের গুরুত্বপূর্ণ অংশ সন্দেহ নেই, কিন্তু জীবনটা আরও অনেক বড়। তাই ভেঙে যাওয়া সম্পর্ককে মনে ধরে রেখে কষ্ট পাওয়ার কোনো মানে হয় না। নতুন করে বাঁচুন।

Link copied!