• ঢাকা
  • রবিবার, ২১ এপ্রিল, ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১, ১২ শাওয়াল ১৪৪৫

ইতিহাসের পাতায় ছিল ‍‍‘৩০ ফেব্রুয়ারি’ দিনটি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৯, ২০২৪, ০৫:০১ পিএম
ইতিহাসের পাতায় ছিল ‍‍‘৩০ ফেব্রুয়ারি’ দিনটি
১৭১২ সালের ৩০ ফেব্রুয়ারি। ছবি: সংগৃহীত

বছর শেষ হয় ৩৬৫ দিনে। আর লিপ ইয়ারে বছর শেষ হয় ৩৬৬ দিন। ইংরেজি ক্যালেন্ডারে অতিরিক্ত একটি দিন ২৯ ফেব্রুয়ারি। যা প্রতি ৪ বছর অন্তর অন্তর একবার আসে। কিন্তু বছরের অন্যমাসগুলোতে ৩০ তারিখ এলেও ফেব্রুয়ারি মাসে ৩০ তারিখ কখনওই আসতে দেখেনটি বিশ্ববাসী। তবে ইতিহাস বলছে অন্যকথা। কয়েক শতাব্দী আগে মাত্র একটি বছরের ক্যালেন্ডারে যোগ হয়েছিল ৩০ ফেব্রুয়ারি।

১৭১২ সালের কথা। সুইডেন একটি ডাবল লিপ ইয়ার করে ওই বছর। যেখানে যোগ হয় ২৯ ও  ৩০ ফেব্রুয়ারি। কেন ডাবল লিপ ইয়ার হয়েছিল- এই তথ্য জানতে ঘুরে তাকাতে হবে ইতিহাসের পাতায়।

প্রাচীন রোমের ইতিহাস থেকে জানা যায়, সৌর ক্যালেন্ডার ধরে বছর গণনা শুরু হয়। রোমান সম্রাট জুলিয়াস সিজার এই ক্যালেন্ডারের প্রাথমিক সূচনা করেন। ওই সময় আলেকজান্দ্রিয়ান জ্যোতির্বিজ্ঞানী সোসিজেনেসকে রোমান ক্যালেন্ডারের একটি বিকল্প তৈরি করার কথা জানানো হয়। সেই ক্যালেন্ডার তৈরি হয় সূর্যের চারিদিকে পৃথিবীর পরিভ্রমণের সাথে সামঞ্জস্য রেখে। পৃথিবী সূর্যকে একবার প্রদক্ষিণ করতে ৩৬৫ পাঁচ ঘণ্টা, ৪৮ মিনিট এবং ৫৬ সেকেন্ড সময় নেয়। বাড়তি সময়কে সমন্বয় করতে প্রতি চার বছরে ৩৬৫ দিনের সঙ্গে একটি অতিরিক্ত দিন যোগ হয়। যাকে লিপ ইয়ার করা হয়। প্রবর্তক জুলিয়াস সিজারের সম্মানে এই ক্যালেন্ডারের নামকরণ করা হয় জুলিয়ান ক্যালেন্ডার।

১৫৮২ সাল থেকে জুলিয়ান ক্যালেন্ডারের পরিবর্তে জায়গা করে নেয় গ্রেগরিয়ান ক্যালেন্ডার। যা আজও প্রচলিত রয়েছে। ওই সময় জুলিয়ান ক্যালেন্ডারে বছর শুরু হতো মার্চ থেকে। প্রতি চার বছরে অতিরিক্ত দিনটি ফেব্রুয়ারিতে যোগ হতো তাই রোমানদের সিদ্ধান্তে ফেব্রুয়ারি ছিল বছরের শেষ মাস। তবে ত্রয়োদশ পোপ গ্রেগরি আবারও ক্যালেন্ডারকে ‍‍`নিখুঁত‍‍` করার সিদ্ধান্ত নেন। তিনিই লিপ ইয়ারের অতিরিক্ত দিনটি হবে ২৯শে ফেব্রুয়ারি ধার্য করেন।

সম্রাট দ্বাদশ চার্লস ক্যালেন্ডারের আগের সব পরিবর্তন বাতিল করেন। সম্রাট দ্বাদশ চার্লস বুঝতে পেরেছিলেন সুইডেনের ক্যালেন্ডারটি জুলিয়ান বা গ্রেগরিয়ান কোনটিই নয়। তিনি ক্যালেন্ডার প্রণয়নে কঠোর ব্যবস্থা গ্রহণ করেন। আগের সব পরিবর্তন বাতিল করেন। এরপর তার আদেশে ১৭১২ অর্থাৎ আরেকটি লিপ ইয়ারে ২৯ ফেব্রুয়ারির পাশাপাশি অতিরিক্ত আরো একটি দিন যোগ করা হয় ৩০ ফেব্রুয়ারি। এভাবে জুলিয়াস সিজারের সময় থেকে ইতিহাসে প্রথম এবং একটিমাত্র বারের জন্য ৩০শে ফেব্রুয়ারি তারিখটি তৈরি করা হয়। বৈজ্ঞানিক কল্পকাহিনীতে ৩০ ফেব্রুয়ারি তারিখটি ব্যবহার করতে দেখা যায়। রে ব্র্যাডবিউরির ছোট গল্প "দ্য লাস্ট নাইট অফ দ্য ওয়ার্ল্ড"-এ ৩০ ফেব্রুয়ারি ভয়াবহ ঘটনা ঘটবে বলে উল্লেখ করা হয়। ব্রিটিশ লেখক জন রোনাল্ড রিয়েল টলকিয়েন তার ফ্যান্টাসি উপন্যাস ‘দ্য হবিট এবং দ্য লর্ড অফ দ্য রিংসে’ ৩০ ফেব্রুয়ারির কথা উল্লেখ করেন। তার বইয়ে হবিটরা একটি ক্যালেন্ডার তৈরি করে। যেখানে ফেব্রুয়ারি মাস ছিল ৩০ দিনে।

Link copied!