• ঢাকা
  • শনিবার, ১৫ জুন, ২০২৪, ১ আষাঢ় ১৪৩১, ৮ জ্বিলহজ্জ ১৪৪৫

তিন দশকে সংগ্রহ ৬০ হাজার কৌটো!


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১১, ২০২১, ০৩:৩৪ পিএম
তিন দশকে সংগ্রহ ৬০ হাজার কৌটো!

শখ পূরণে মানুষ বেশ আনন্দ পায়। শখের জিনিসের যত্নও হয় বিশেষভাবে। সংগ্রহের চাহিদায় মানুষ সবসময় কৌতুহলী হয়ে থাকে। শত বছর পুরনো কালেকশনও খুজে পাওয়া যায় তাদের আলমারিতে। এক সময় দেখা যায়, তাদের আলমারিতে শখের জিনিসটির সংখ্যা পাহাড় সমান দাড়িয়েছে। এমনই এক শখ পূরণের কথা জানিয়েছেন বেলজিয়ামের নারী ইভেত্তে দারদেন্নে।

টিনের কৌটো সংগ্রহের মতো বিচিত্র শখ রয়েছে বেলজিয়ামের ওই নারীর। কৌটাকে ঘরবন্দি করে সংগ্রহ করেছেন এই নারী। তিন দশক ৬০ হাজার টিনের কৌটা সংগ্রহে রয়েছে তার। এমনকি ১৮৬৮ সালের টিনের কৌটোও রয়েছে তার সংগ্রহের তালিকা।

ইভেত্তে দারদেন্নে টিনের কৌটাগুলো দেশ-বিদেশে থেকে সংগ্রহ করেছেন। রংবেরঙের প্রায় ৬০ হাজার পুরোনো টিনের কৌটো রাখতে আলাদা ঘরও রেখেছেন তিনি। ইতোমধ্যেই ৪টি বাড়িতে সাজিয়ে রেখেছেন এই কৌটোগুলো।

ইভেত্তে দারদেন্নের বয়স ৮৩ বছর। বেলজিয়ামের লিয়েজে প্রদেশের গ্র্যান্ড-হ্যালেতে তার বাড়ি।

শখের শুরুর কথা জানিয়ে ইভেত্তে দারদেন্নে বলেন, ‘৩০ বছর আগে কোট ডি'ওর চকলেটের একটি টিনের কৌটো ভীষণ পছন্দ হয়। সেটি ছিল নীল টুপি পরা একটি মেয়ের ছবিওয়ালা কৌটো। ভীষণ ভালো লাগা থেকে সেটি সংগ্রহ করে রাখি। এরপর থেকেই শুরু। যখনই যা পছন্দ হয় সংগ্রহে রেখে দেই। তিন দশক হলো কৌটো সংগ্রহ করছি। প্রায় ৬০ হাজার টিনের কৌটো এখন আমার ঘরে রয়েছে।‘

সংগ্রহের কৌটোর তালিকায় কী কী কৌটো রয়েছে, জানিয়ে এই নারী বলেন, “চকলেট, কফি, চাল, ক্রিম, জুতোর কালি, তামাক রাখার কৌটো যা ভালো লেগেছে তাই সংগ্রহ করেছি।“

বিশ্বের বিভিন্ন দেশের রংবেরঙের বিভিন্ন আকারের অনেক রকম কৌটো সংগ্রহে রয়েছে ইভেত্তের। তিনি বলেন, “মানুষ মনে করেন, আমি বোধ হয় দেশ-বিদেশে প্রচুর ঘুরি। কিন্তু আমি মোটেও ভ্রমণ করিনি। ঘরে বসেই শখপূরণ হয়।"

 

সূত্র: বিবিসি

Link copied!