• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

পাকিস্তানে ইরানের হামলা নিয়ে যা বলল ভারত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ১৮, ২০২৪, ০৪:২৮ পিএম
পাকিস্তানে ইরানের হামলা নিয়ে যা বলল ভারত
পাকিস্তানে ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় ২ শিশু নিহত হয়েছে। ছবি : সংগৃহীত

হঠাৎ করেই উত্তপ্ত হয়ে উঠেছে পাকিস্তান-ইরান সম্পর্ক। পাকিস্তানের ভূখণ্ডে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার পরিপ্রেক্ষিতে এ উত্তেজনার শুরু। এর কূটনৈতিক প্রতিবাদের পাশাপাশি ইরান ভূখণ্ডেও বিমান হামলা চালিয়েছে পাকিস্তান। দুই প্রতিবেশীর এমন যুযুধান অবস্থা নিয়ে মুখ খুলেছে আরেক প্রতিবেশী দেশ ভারত।

পাকিস্তানের ভূখণ্ডে ইরানের হামলাকে আত্মরক্ষা হিসেবেই দেখছে ভারত। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, পাকিস্তানের ভূখণ্ডে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার ঘটনা দেশের জন্যই উদ্বেগের।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রণধীর জয়সওয়ালের কাছে প্রতিক্রিয়া জানতে চান সাংবাদিকেরা। জবাবে তিনি বলেন, “এটা ইরান ও পাকিস্তানের বিষয়। তবে ভারত সন্ত্রাসবাদের বিরুদ্ধে ‘জিরো টলারেন্স’ নীতিতে অটুট আছে। আমরা বুঝতে পারছি, আত্মরক্ষার্থে এমনটা করা হয়েছে।”

বুধবার পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, মঙ্গলবার রাতে ‘বিধিবহির্ভূতভাবে’ তাদের ভূখণ্ডে বিমান হামলা চালিয়েছে ইরান। এতে দুই শিশু নিহত ও তিনজন আহত হয়েছেন। পাকিস্তানের সার্বভৌমত্বের এমন লঙ্ঘন সম্পূর্ণ অগ্রহণযোগ্য। এর পরিণাম গুরুতর হতে পারে।

ইরানের পক্ষ থেকে বলা হয়, পাকিস্তানের সীমান্ত এলাকায় ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলায় জয়েশ আল-আদলের দুটি ঘাঁটি ধ্বংস করা হয়েছে। গত ১৫ ডিসেম্বর ইরানের একটি পুলিশ স্টেশনে হামলা চালিয়ে ১১ পুলিশ সদস্যকে হত্যা করেছিল সংগঠনটি।

এদিকে এ ঘটনায় কড়া কূটনৈতিক প্রতিক্রিয়া দেখিয়েছে পাকিস্তান। হামলার প্রতিক্রিয়ায় ইসলামাবাদে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূতকে বহিষ্কার করেছে দেশটি। এর আগে ইরান থেকে নিজেদের রাষ্ট্রদূতকেও প্রত্যাহারের কথা জানিয়েছে তারা। এ ছাড়া দুই দেশের মধ্যে উচ্চপর্যায়ের সব বৈঠক স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে ইসলামাবাদ।

এ ছাড়া ইরানের সিস্তান ও বেলুচিস্তান প্রদেশে সন্ত্রাসী ঘাঁটি লক্ষ্য করে পাল্টা হামলা চালিয়েছে পাকিস্তান। ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের বরাতে এএফপির খবরে বলা হয়, হামলায় চার শিশুসহ সাতজন নিহত হয়েছেন।

Link copied!