• ঢাকা
  • শনিবার, ১১ মে, ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ২ জ্বিলকদ ১৪৪৫

যুদ্ধবিধ্বস্ত মারিউপোল সফরে পুতিন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ১৯, ২০২৩, ০২:৪৪ পিএম
যুদ্ধবিধ্বস্ত মারিউপোল সফরে পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তার সেনাবাহিনীর দখলকৃত ইউক্রেনের বন্দর শহর মারিউপোল পরিদর্শন করেছেন। যুদ্ধের কারণে শহরটি অধিকাংশ এলাকা ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

রোববার (১৯ মার্চ) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। প্রতিবেদনে বলা হয়, একটি অফিশিয়াল ভিডিওতে দেখা যাচ্ছে, স্থানীয় সময় রাতে পুতিন সড়কে গাড়ি চালাচ্ছেন। এরপর তিনি একটি কনসার্ট হল পরিদর্শন করেন। যদিও বিবিসি ওই স্থান সম্পর্কে নিশ্চিত হতে পারেনি।

ইউক্রেনের দখলকৃত কোনো ভূখণ্ডে পুতিনের এটি প্রথম সফর। বার্তা সংস্থা  তাস বলছে, তিনি হেলিকপ্টারে করে সেখানে যান এবং স্থানীয় কয়েকজনের সঙ্গে দেখা করেন।

ভিডিওতে আরও দেখা যাচ্ছে, একজন রাশিয়ান কর্মকর্তা পুতিনকে ব্যাখ্যা করছেন কীভাবে শহরটি পুনর্নির্মাণ করা হচ্ছে।

দীর্ঘ রক্তক্ষয়ী যুদ্ধের পর রুশ বাহিনী এই শহরটি দখল করেছে। যদিও শহরটি পুরোপুরি বিধ্বস্ত। তবে ১০ মাসের বেশি সময় ধরে রাশিয়ার দখলে রয়েছে এটি।

বিবিসি বলছে, এক বছর আগে মারিউপোল শহরের একটি থিয়েটারে বিমান হামলা চালিয়ে প্রায় ৩০০ জন মানুষকে হত্যা করেছিল রুশ বিমানবাহিনী। শত শত বেসামরিক ইউক্রেনীয় নাগরিক আশ্রয় নেওয়া থিয়েটারটি বিমান হামলায় ধসে পড়েছিল।

ইউক্রেন ও মানবাধিকার সংগঠনগুলো বলছে, হামলাটি যুদ্ধাপরাধের শামিল। এটি এমন একটি ঘটনা, যার জন্য পুতিনকে এবং তার সরকারকে আইনের দারস্থ করা যেতে পারে।

এর আগে শুক্রবার ইউক্রেনে যুদ্ধাপরাধ করার অভিযোগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। ইউক্রেন থেকে শিশুদের বেআইনিভাবে রাশিয়ায় নির্বাসনসহ যুদ্ধাপরাধের অভিযোগ আনা হয়েছে পুতিনের বিরুদ্ধে। পুতিনের পাশাপাশি রাশিয়ার প্রেসিডেন্ট দপ্তরের শিশু অধিকারবিষয়ক কমিশনার মারিয়া আলেক্সেভনা লোভা-বেলোভার বিরুদ্ধেও গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) জারি করা গ্রেপ্তারি পরোয়ানার কোনো ‘মূল্য নেই’ বলে মন্তব্য করেছেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা এ ব্যাপারে বলেছেন, রাশিয়া রোম সংবিধির আন্তর্জাতিক অপরাধ আদালতের কোনো সদস্য নয় এবং এর নির্দেশ মানার জন্য বাধ্য নয়। রাশিয়া এ আদালতকে কোনো সহযোগিতা করে না। আন্তর্জাতিক আদালত থেকে আসা গ্রেপ্তারি পরোয়ানা আইনগতভাবে আমাদের কাছে ভিত্তিহীন।

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!