• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

সামরিক যোগাযোগে আবারও সম্মত যুক্তরাষ্ট্র-চীন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১৬, ২০২৩, ০৪:৪১ পিএম
সামরিক যোগাযোগে আবারও সম্মত যুক্তরাষ্ট্র-চীন
চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। ফাইল ফটো

যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে পুনরায় সামরিক যোগাযোগ শুরু করতে সম্মত হয়েছে দুই দেশের রাষ্ট্রপ্রধান জো বাইডেন ও শি জিনপিং। বুধবার (১৫ নভেম্বর) এক বৈঠকে এ বিষয়ে সমঝোতা হয়েছে।

বৃহস্পতিবার (১৬ নভেম্বর) বৈঠক সূত্রের বরাতে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

দীর্ঘ ৬ বছর পর যুক্তরাষ্ট্র সফরে গেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। ইন্দোনেশিয়ার বালিতে হওয়া জি-২০ সম্মেলনের দীর্ঘ ১ বছর পর মার্কিন প্রেসিডেন্টের মুখোমুখি হন তিনি। পরাশক্তির দুই দেশের প্রধানের বৈঠকে গুরুত্ব পেয়েছে সামরিক উত্তেজনা, জলবায়ু পরিবর্তন, মাদক পাচার ও কৃত্রিম বুদ্ধিমত্তা। দুই দেশের প্রতিযোগিতা যেন সংঘাতে রূপ না নেয়, সে বিষয়ে জোর প্রদান করেছেন জো বাইডেন।

বাইডেন জানান, তারা একে-অপরের সঙ্গে সরাসরি যোগাযোগ স্থাপনে সম্মত হয়েছেন।

সান ফ্রান্সিসকোয় এশিয়া প্যাসিফিক ইকোনমিক কো-অপারেশন ফোরামের সম্মেলনের পর জো বাইডেন ও শি জিনপিংয়ের মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে যুক্তরাষ্ট্র ও চীনের অনেক শীর্ষ কর্মকর্তারাও উপস্থিত ছিলেন। 

সম্মেলনের পর বাইডেন জানান, যোগাযোগের অভাবে অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়াতে দুই দেশের প্রেসিডেন্ট এখন থেকে ফোনে কথা বলবেন। খুব দ্রুত সরাসরি যোগাযোগ স্থাপন করা হবে।

মার্কিন যুক্তরাষ্ট্রের সংসদের হাউস অব রিপ্রেজেন্টেটিভের তৎকালীন স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের পর চীন ২০২২ সালে দুই দেশের মধ্যে সামরিক যোগাযোগ বন্ধ করে দেয়। বেইজিং স্বশাসিত তাইওয়ানকে তার ভূখণ্ড হিসেবে দেখে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট আরও জানান, দুই দেশের মধ্যে অনেক মতবিরোধ থাকলেও গঠনমূলক ও ফলপ্রসূ আলোচনা হয়েছে। সূত্র: বিবিসি

Link copied!