• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

ইউক্রেনের ভূখণ্ড রাশিয়ায় সংযুক্তিতে জাতিসংঘের নিন্দা প্রকাশ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১৩, ২০২২, ০৩:৩৭ পিএম
ইউক্রেনের ভূখণ্ড রাশিয়ায় সংযুক্তিতে জাতিসংঘের নিন্দা প্রকাশ

ইউক্রেনের ৪ অঞ্চল লুহানস্ক, দনেৎস্ক, খেরসন ও জাপোরিজিয়াকে নিজ ভূখণ্ডের সঙ্গে যুক্ত করেছে রাশিয়া। দেশটির এই প্রচেষ্টার নিন্দা জানিয়েছে জাতিসংঘ। বিবিসি জানায়, বুধবার (১২ অক্টোবর) জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে অনুষ্ঠিত এক ভোটের মাধ্যমে এই নিন্দা জানানো হয়।

জাতিসংঘের সাধারণ পরিষদে রাশিয়ার বিরুদ্ধে এই নিন্দা প্রস্তাবে সমর্থন দেয় ১৪৩টি দেশ। তবে চীন ও ভারতসহ ৩৫টি দেশ ভোটদান থেকে বিরত ছিল। অন্যদিকে রাশিয়ার পাশাপাশি, বেলারুশ, উত্তর কোরিয়া, সিরিয়া এবং নিকারাগুয়া এই চারটি দেশ ভোট প্রত্যাখ্যান করেছে।

প্রতীকী হলেও ইউক্রেনে আক্রমণের পর এটিই ছিল রাশিয়ার বিরুদ্ধে সর্বোচ্চ সংখ্যক ভোট।

বিবিসি বলছে, জাতিসংঘের এই প্রস্তাবে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি রাশিয়ার সংযুক্তিকরণকে স্বীকৃতি না দিতে আহ্বান জানানো হয়েছে। একইসঙ্গে ইউক্রেনীয় ভূখণ্ড থেকে রুশ দখলদারিত্ব ‘অবিলম্বে প্রত্যাহার’-এর দাবিও করা হয়েছে। এছাড়া এই প্রস্তাবে আলোচনার মাধ্যমে সংঘাত কমানোর প্রচেষ্টাকে স্বাগত জানানোর কথাও উল্লেখ করা হয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এই প্রস্তাব সমর্থনকারী দেশগুলোর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। এক টুইটার বার্তায় তিনি বলেছেন, ‘নিজের সমস্ত ভূখণ্ড ফিরিয়ে নেবে’ ইউক্রেন।

Link copied!