• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১,

ইউক্রেন পাল্টা আক্রমণ শুরু করেছে : জেলেনস্কি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ১১, ২০২৩, ১২:৫০ পিএম
ইউক্রেন পাল্টা আক্রমণ শুরু করেছে : জেলেনস্কি

রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের দীর্ঘ প্রতীক্ষিত পাল্টা আক্রমণ শুরু হয়েছে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

বিবিসি জানায়, স্থানীয় সময় শনিবার ইউক্রেনের রাজধানী কিয়েভে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে জেলেনস্কি পাল্টা আক্রমণ শুরুর বিষয়টি নিশ্চিত করেন।

আক্রমণ প্রসঙ্গে জেলেনস্কি বলেন, “পাল্টা আক্রমণাত্মক এবং প্রতিরক্ষামূলক পদক্ষেপ নেওয়া হচ্ছে।”

তবে পাল্টা আক্রমণ কোন অঞ্চলে ছিল সে সম্পর্কে তিনি বিস্তারিত কথা বলবেন না বলে জানান তিনি।

ইউক্রেনের দক্ষিণ ও পূর্বে ক্রমবর্ধমান লড়াইয়ে এবং ব্যাপকভাবে প্রত্যাশিত আক্রমণের অগ্রগতি সম্পর্কে জল্পনা-কল্পনার পর এই মন্তব্য এসেছে। ইউক্রেনীয় সেনারা পূর্বে বাখমুতের কাছে এবং দক্ষিণে জাপোরিঝিয়ার কাছে অগ্রসর হয়েছে এবং রাশিয়ান লক্ষ্যবস্তুতে দূরপাল্লার হামলা চালিয়েছে বলে জানা গেছে।

এদিকে রাশিয়ার কালুগা অঞ্চলে রোববার ভোরে স্ট্রেলকোভক গ্রামের কাছে একটি ড্রোন বিধ্বস্ত হয়েছে। গভর্নর ভ্লাদিস্লাভ শাপশা টেলিগ্রামে এ তথ্য জানান। তবে বিবিসি স্বাধীনভাবে প্রতিবেদনটি যাচাই করেনি বলে নিশ্চিত করেছে।

এর আগে শুক্রবার (৯ জুন) প্রকাশিত এক ভিডিও সাক্ষাৎকারে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, “ইউক্রেনের বাহিনী নিশ্চিতভাবেই তাদের আক্রমণ শুরু করেছে, তবে তাদের অগ্রসর হওয়ার প্রচেষ্টা ব্যর্থ হয়েছে এবং তাদের বহু সৈন্য হতাহত হয়েছে।”

সংবাদ সম্মেলনে এ সম্পর্কে জানতে চাইলে জেলেনস্কি পুতিনের বক্তব্যকে ‍‍`চমকপ্রদ‍‍` বলে উল্লেখ করেন। জেলেনস্কি জানান, এটি গুরুত্বপূর্ণ যে রাশিয়া অনুভব করেছিল যে তাদের হাতে বেশি দিন বাকি নেই। এছাড়াও তিনি ‘ ইউক্রেনের সামরিক কমান্ডাররা ইতিবাচক মনোভাব রাখছেন‍‍` এটি পুতিনকে জানাতে বলেন। 
 

Link copied!