• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

এবার যুক্তরাষ্ট্রের জন্য আসছে ইরানের পাল্টা নিষেধাজ্ঞা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ৩০, ২০২২, ০৩:৫০ পিএম
এবার যুক্তরাষ্ট্রের জন্য আসছে ইরানের পাল্টা নিষেধাজ্ঞা

ইরানে চলমান সহিংসতায় উসকানি ও সমর্থন দেওয়ার অভিযোগে যুক্তরাষ্ট্র ও কানাডার কয়েকজন নাগরিক ও কয়েকটি প্রতিষ্ঠানের ওপর দেওয়া হবে নিষেধাজ্ঞা।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানয়ানির বরাত দিয়ে এ খবর জানিয়েছে ইরানপ্রেস।

এর আগে মানবাধিকার লঙ্ঘন ও বিক্ষোভ প্রতিবাদ দমনের অভিযোগে ইরানের কয়েজন ব্যক্তি ও কয়েকটি প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা দিয়েছিল যুক্তরাষ্ট্র ও কানাডার সরকার।

কানায়ানি বলেন, “আমেরিকা ও কানাডার কয়েকজন নাগরিক ও বিভিন্ন প্রতিষ্ঠানের সক্রিয় সমর্থন, তৎপরতা ও উসকানিতে ইরানের ভেতরে বিভিন্ন সন্ত্রাসী গোষ্ঠী হামলা চালিয়েছে, সহিংসতা সৃষ্টি করেছে এবং ইরানি জনগণের মানবাধিকার লঙ্ঘন করেছে। তাদের বিরুদ্ধে ইরান নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে।”

১৩ অক্টোবর কানাডা সরকার ইরানের ১৭ জন ব্যক্তির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে, যার মধ্যে সাবেক পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফ এবং প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল আমির হাতামিও রয়েছেন। এছাড়া ইরানের তিনটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে কানাডা সরকার নিষেধাজ্ঞা দিয়েছে।

পুলিশি হেফাজতে মাসা আমিনিকে হত্যার প্রতিবাদে গত সেপ্টেম্বর থেকে শুরু হওয়া আন্দোলন ব্যাপক আকার নিয়েছে ইরানে। আন্দোলন ফুলে-ফেঁপে উঠছে প্রতিদিন। আন্দোলনে সমর্থন জোগাচ্ছে বিভিন্ন দেশ। ফলে পরিস্থিতি সামলানো আরও কঠিন হয়ে পড়েছে ইরান সরকারের জন্য। 

Link copied!