• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

কোভিড ‘জরুরি অবস্থা’র সমাপ্তি বিশ্ব স্বাস্থ্য সংস্থার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৬, ২০২৩, ১২:২৮ পিএম
কোভিড ‘জরুরি অবস্থা’র সমাপ্তি বিশ্ব স্বাস্থ্য সংস্থার

করোনাভাইরাস মহামারি নিয়ে তিন বছরের বেশি সময় আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থার জারি করা ‘জরুরি অবস্থার’ সমাপ্তি ঘোষণা করা হয়েছে। শুক্রবার এক বিবৃতিতে সংস্থাটি এ ঘোষণা দিয়েছে। বিবিসি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, করোনার কারণে বিশ্বে জরুরি অবস্থা জারির আদেশ তুলে নিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

ডব্লিউএইচওর মহাপরিচালক ড. তেদরোস আধানোম গেব্রেয়াসুস বলেন, “অত্যন্ত আশা নিয়ে আমি ঘোষণা করছি, কোভিড-১৯ আর বৈশ্বিক স্বাস্থ্য জরুরি অবস্থা নয়। গতকাল জরুরি কমিটি ১৫তম বৈঠকে আমাকে সুপারিশ করা হয়েছে বৈশ্বিক স্বাস্থ্য জরুরি অবস্থার অবসান ঘটানোর ঘোষণা দিতে। আমি সেই পরামর্শটি গ্রহণ করেছি।”

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান জানিয়েছেন, করোনাভাইরাসে বিশ্বব্যাপী ৭০ লাখ মানুষ মারা গেছে। তবে তিনি এ-ও স্বীকার করেন, করোনা মহামারিতে প্রকৃতপক্ষে বিশ্বে দুই কোটি মানুষের মৃত্যু হয়েছে। কারণ, বিশ্বের বিভিন্ন দেশে সরকারিভাবে করোনায় প্রকৃত মৃত্যুর সংখ্যা গোপন করা হয়। একই সঙ্গে তিনি করোনাকে হুমকি হিসেবে উল্লেখ করেছেন।

তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, জরুরি অবস্থা আর না থাকলেও করোনা কিন্তু একেবারে নিশ্চিহ্ন হয়ে যাবে না। এটি থেকেই যাবে।

২০২০ সালের ৩০ জানুয়ারি ডব্লিউএইচওর জরুরি কমিটি করোনার জন্য সর্বোচ্চ স্তরের সতর্কতা বৈশ্বিক স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করে। এ ঘোষণা স্বাস্থ্য হুমকির বিষয়ে আন্তর্জাতিক মনোযোগ কেন্দ্রীভূত করতে সাহায্য করে এবং সেই সঙ্গে টিকা ও চিকিৎসার ক্ষেত্রে সহযোগিতা জোরদার করে। ২০২১ সালে প্রতি সপ্তাহে করোনায় আক্রান্ত হয়ে প্রায় এক লাখ মানুষ মারা যেত।

Link copied!