• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

ইসরায়েলি পত্রিকার প্রথম পাতায় কালো রং!


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ২৬, ২০২৩, ০৪:৫২ পিএম
ইসরায়েলি পত্রিকার প্রথম পাতায় কালো রং!

ব্যাপক বিক্ষোভ ও বিরোধিতা সত্ত্বেও বিচার বিভাগ সংস্কার বিল গত সোমবার ইসরায়েলের পার্লামেন্টে পাস হয়। এর প্রতিবাদে মঙ্গলবার দেশটির বেশ কয়েকটি দৈনিক পত্রিকার প্রথম পাতাজুড়ে ছিল শুধু কালো রং। আন্দোলনকারী একটি গোষ্ঠী পত্রিকায় বিজ্ঞাপন ছেপে অভিনব এ প্রতিবাদ জানিয়েছে।

জেরুজালেম পোস্টের এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। প্রতিবেদনে বলা হয়, ইসরায়েলে বিচার বিভাগকে ঢেলে সাজানোর আইন পাসের প্রতিবাদে দেশটির বেশ কয়েকটি দৈনিক পত্রিকার প্রথম পাতাজুড়ে ছিল শুধু কালো রং। ‘বিতর্কিত’ এ আইনের বিরুদ্ধে আন্দোলনকারীরা পত্রিকায় বিজ্ঞাপন ছেপে প্রতিবাদ জানিয়েছে।

পত্রিকার পাতায় একেবারে নিচে ছোট ছোট সাদা অক্ষরে লেখা ছিল, ‘ইসরায়েলের গণতন্ত্রের জন্য একটি কালো দিন।’ তবে ওপরে লেখা ছিল ‘বিজ্ঞাপন’।

তবে প্রতিবাদী গোষ্ঠী টুইট করে জানায়, ‘তারা আমাদের ধরে ফেলল। আমরা আমাদের লোগো লুকানোর অনেক চেষ্টা করেছিলাম। কিন্তু ২ নম্বর পৃষ্ঠায় ঠিকই তা ছাপা হয়েছে।’

বিশেষ এই বিজ্ঞাপন ছাপানো ইসরায়েলি পত্রিকাগুলো হলো- ইয়েদিও আহারোনোত, ক্যালক্যালিস্ত, ইসরায়েল হায়োম এবং হারেৎজ।

এর আগে পার্লামেন্টে বিলটি নিয়ে ভোট অনুষ্ঠিত হয়। টাইমস অব ইসরায়েলের খবরে বলা হয়, সোমবার এই বিলের পক্ষে ৬৪টি ভোট পড়ে। বিরোধী জোট ভোট বর্জন করায় বিলের বিপক্ষে একটিও ভোট পড়েনি।

বিক্ষোভকারীরা বলছেন, বিল পাস হলেই সুপ্রিম কোর্টের ক্ষমতা কমে আসবে। যেকোনো মূল্যে এই ভোট ঠেকাতে উঠে পড়ে লেগেছেন বিক্ষোভকারীরা। এদিন পার্লামেন্টসহ গুরুত্বপূর্ণ সরকারি সব কার্যালয়ের সামনে অবস্থান নেন বিক্ষোভকারীরা।

বিলের পক্ষে সাফাই গেয়ে ইসরায়েলি বিচারমন্ত্রী ইয়ারিভ লেভিন বলেন, ‘এই সংশোধনী নিয়ে ভয় পাওয়ার কোনো কারণ নেই। ভোটারদের পছন্দকে সম্মান করতে সরকারের বিভিন্ন শাখার মধ্যে ক্ষমতার ভারসাম্য রক্ষায় এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।’

Link copied!