• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

উল্কাপিণ্ড আঘাত করল বাড়িতে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১৩, ২০২৩, ০২:২২ পিএম
উল্কাপিণ্ড আঘাত করল বাড়িতে

যুক্তরাষ্ট্রের নিউ জার্সির এক পরিবার দাবি করেছে, তাদের ঘরের ছাদে একটি ধাতব উল্কাপিণ্ড আঘাত করেছে। তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। মার্কিন বিশেষজ্ঞরা এ তথ্য নিশ্চিত করেছেন। ছয় ইঞ্চি দৈর্ঘ্য ও চার ইঞ্চি প্রস্থের বস্তুটি নিয়ে রহস্য সৃষ্টি হয়েছিল।

মার্কিন সংবাদমাধ্যম সিবিএস এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে।

নিউ জার্সির হোপওয়েল শহরের পুলিশ বিভাগ এক বিবৃতি জানিয়েছে, একটি ধাতব বস্তু, যাকে উল্কা বলেই মনে হচ্ছে। একটি বাড়ির ছাদে আঘাত করেছে এটি। বাড়িটির ছাদ ভেদ করে ভেতরে প্রবেশ করে। স্থানীয় সময় দুপুর সাড়ে ১২টা দিকে ঘরের এক কোণে এটি দেখতে পান বাসিন্দারা। বড় আলুর আকৃতির বস্তুটি নিয়ে তারা চিন্তায় পড়ে যান। বিষয়টি জানাজানি হলে বিশেষজ্ঞরা শনাক্তের চেষ্টা শুরু করেন।

বাড়ির বাসিন্দা সুজি কপ বলেছেন, “উল্কাটি তার বাবার বেডরুমে আঘাত করেছে কিন্তু সে সময় বাড়িতে কেউ ছিল না। আমরা আহত হইনি।”

দেখতে কালো রঙের ধাতব বস্তুটি নিয়ে গবেষণায় নামেন মার্কিন বিশেষজ্ঞরা। বস্তুটির বাহ্যিক আকৃতি, ঘনত্ব পরিমাপ ও ইলেকট্রনিক মাইক্রোস্কোপ ব্যবহার করে চালানো হয় জোর পরীক্ষা-নিরীক্ষা। অবশেষে জানা যায়, বস্তুটি পৃথিবীর নয়। এটি মহাকাশ থেকে আসা উল্কাপিণ্ড।

কলেজ অব নিউ জার্সির পদার্থবিজ্ঞান বিভাগের প্রধান নাথান ম্যাগি বলেন, “কলেজের শিক্ষার্থী, অধ্যাপকসহ আমার জন্য উল্কাপিণ্ড পরীক্ষার সুযোগ ছিল বিরল ও রোমাঞ্চকর অভিজ্ঞতা।”

Link copied!