• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

বিচার বিভাগীয় সংস্কার বন্ধ করুন: প্রতিরক্ষামন্ত্রী


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ২৬, ২০২৩, ১২:৪৪ পিএম
বিচার বিভাগীয় সংস্কার বন্ধ করুন: প্রতিরক্ষামন্ত্রী

ইসরায়েলে বিচার বিভাগীয় পদ্ধতি সংস্কারের বিতর্কিত সিদ্ধান্তের প্রতিবাদে টানা ১২ সপ্তাহ ধরে বিক্ষোভ সমাবেশ চলছে। এবার সিদ্ধান্তটি বাতিলের জন্য প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর প্রতি আহবান জানিয়েছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গালান্ট।

রোববার (২৬ মার্চ) বিবিসি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। গালান্টের মন্তব্যকে স্বাগত জানিয়েছেন বিরোধীদলীয় নেতা ইয়ার ল্যাপিড। তিনি প্রতিরক্ষামন্ত্রীর বক্তব্যকে ‘সাহসী পদক্ষেপ’ বলে আখ্যায়িত করেন।

টেলিভিশনে প্রচারিত বিবৃতিতে গালান্ট বলেন, “আমি স্পষ্ট দেখতে পাচ্ছি রাষ্ট্রের নিরাপত্তা দ্রুত হুমকির পথে এগিয়ে যাচ্ছে। ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর সদস্যরা ক্ষুব্ধ ও হতাশ, যা আমি এর আগে কখনো দেখিনি। সংস্কার পরিকল্পনা বাতিল না করা হলে সামাজিক বিপর্যয় সৃষ্টি হবে এবং এতে দেশটির নিরাপত্তাব্যবস্থা হুমকির মুখে পড়তে পারে। যদিও প্রধানমন্ত্রী এখন পর্যন্ত বিচারপদ্ধতির পরিবর্তনের পক্ষেই অবস্থান করছেন।”

মূলত সাধারণ জনগণের প্রতিবাদের বিষয়টিকে গুরুত্ব দিয়েই প্রতিরক্ষামন্ত্রী সংস্কার পরিকল্পনা বাতিলের পক্ষে মত দিয়েছেন।

বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, সংস্কার হলে আদালত তার ক্ষমতার অপব্যবহার থেকে বিরত থাকবে। গত নির্বাচনে জনগণ তাদেরকে ভোট দিয়েছে ভালো কিছু করার জন্যই।

এদিকে উগ্র ডানপন্থী নিরাপত্তামন্ত্রী ইতামার বেন গাভির প্রতিরক্ষামন্ত্রীর অপসারণের জন্য নেতানিয়াহুর প্রতি আহ্বান জানিয়ে বলেন, “গালান্ট রিরোধী দলের চাপের কাছে নতি স্বীকার করেছেন।”

দেশটির হাইফা শহরে রেকর্ডসংখ্যক বিক্ষোভকারী রাস্তায় নেমেছেন। তেল আবিবের রাস্তায় দুই লাখ মানুষ বিক্ষোভ করছে।

ইসরায়েলের স্থানীয় গণমাধ্যম বলছে, দেশটির ইতিহাসে এটি সবচেয়ে বড় বিক্ষোভ।

একজন বিক্ষোভকারী বলেন, “এটা বিচারিক ব্যবস্থার সংস্কার নয়। ইসরায়েলে পুরোপুরি একনায়কতন্ত্রে ফেরাতে বিচারিক ব্যবস্থায় পরিবর্তন আনা হচ্ছে।”

Link copied!