• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫
যুক্তরাষ্ট্র-কানাডা সীমান্ত

দুই পরিবারের ৮ জনের মরদেহ উদ্ধার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১, ২০২৩, ০১:১১ পিএম
দুই পরিবারের ৮ জনের মরদেহ উদ্ধার

কানাডা থেকে যুক্তরাষ্ট্রে অবৈধভাবে প্রবেশের সময় সেন্ট লরেন্সে নদীর জলাভূমি থেকে ৮ জন অভিবাসীর মরদেহ উদ্ধার করা হয়েছে। নিহতরা দুটি পরিবারের সদস্য। এর একটি কানাডীয় পাসপোর্টধারী ইতালিয়ান বংশোদ্ভূত এবং অপরটি ভারতীয়।

শনিবার (১ এপ্রিল) সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, বৃহস্পতিবার ছয়টি এবং শুক্রবার দুটি লাশ উদ্ধার করা হয়। মৃতদের মধ্যে তিন বছরের কম বয়সী একটি শিশুও রয়েছে।

পুলিশ জানিয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্র-কানাডা সীমান্তের ঠিক মধ্যবর্তী মোহাক অঞ্চলের আকওয়েসানে সি স্নাইনে একটি জলাভূমিতে প্রথম মরদেহটি পাওয়া যায়। তার আশপাশেই বাকি লাশগুলো ছিল।  

অ্যাকওয়েসনে মোহাক পুলিশ সার্ভিসের ডেপুটি চিফ লি-অ্যান ও‍‍`ব্রায়েন সাংবাদিকদের বলেছেন, ধারণা করা হচ্ছে এখানে দুটি পরিবারের সদস্যের মৃতদেহ রয়েছে।

যদিও নিহতদের বিস্তারিত পরিচয় এখনো প্রকাশ করেনি পুলিশ ।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, “এটা হৃদয়বিদারক ঘটনা। কী ঘটেছে, কীভাবে ঘটেছে, তা আমাদের ভালোভাবে বুঝতে হবে। এ ধরনের ঘটনা যেন আর না ঘটে, তার চেষ্টাও আমাদের করতে হবে।”

সাম্প্রতিক সময়ে কানাডা থেকে যুক্তরাষ্ট্রে অবৈধভাবে পাড়ি জমানো অভিবাসীর সংখ্যা উদ্বেগজনক হারে বেড়েছে। গত জানুয়ারি মাসে কানাডার পুলিশ যুক্তরাষ্ট্র-কানাডা সীমান্তে একটি তুষারক্ষেত্রে শিশুসহ চারজনের মরদেহ পেয়েছিল। নিহতরা সকলেই ভারতীয় পরিবারের বলে দাবি করা হয়েছিল। এছাড়া ডিসেম্বরেও এক ব্যক্তির মরদেহ পাওয়া গিয়েছিল।

সীমান্ত অতিক্রম করার চেষ্টাকালে ৩৬৭ জনকে আটক করা হয়েছিল। এদিকে কানাডা ও যুক্তরাষ্ট্র অভিন্ন সীমান্তে আশ্রয়প্রার্থীদের বহিষ্কার করার ব্যাপারে সম্মত হওয়ার এক সপ্তাহ পর এই মর্মান্তিক ঘটনা ঘটল।

Link copied!