• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

কনের বয়স ২৫-এর নিচে হলেই পুরস্কার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ৩০, ২০২৩, ০১:৫১ পিএম
কনের বয়স ২৫-এর নিচে হলেই পুরস্কার
প্রতীকী ছবি (সংগৃহীত)

চীনের অন্যতম ধনী প্রদেশ যেঝিয়াংয়ের একটি কাউন্টিতে যদি কোনো তরুণী ২৫ বছর বা তার কম বয়সে বিবাহবন্ধনে আবদ্ধ হন, তবে সেই দম্পতিকে নগদ অর্থ পুরস্কার দেওয়া হবে বলে ঘোষণা দেওয়া হয়েছে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সাউথ চায়না মর্নিং পোস্ট। 

প্রতিবেদনে বলা হয়, ক্রমহ্রাসমান জনসংখার দেশটিতে জনসংখ্যা বৃদ্ধির উপায় হিসেবে এ পদক্ষেপ নেওয়া হয়েছে। চীনের পূর্বাঞ্চলের প্রদেশটির চ্যাংশান কাউন্টি গত সপ্তাহে ঘোষণা দিয়েছে, নতুন দম্পতিদের ১ হাজার ইউয়ান (১৩৮ ডলার) পুরস্কার দেওয়া হবে, যদি নববধূর বয়স ২৫ বছর বা তার কম হয়। এ-সংক্রান্ত এক নোটিশে বলা হয়, ‘উপযুক্ত বয়সে বিয়ে’ ও ‘গর্ভধারণের’ জন্য এই পুরস্কারের ব্যবস্থা করা হয়েছে।

প্রসঙ্গত, চীনে বিয়ের জন্য পুরুষদের ন্যূনতম ২২ এবং নারীদের ন্যূনতম ২০ বছর বয়সী হতে হয়।

৭০-এর দশকে চীন এক সন্তান নীতি গ্রহণ করে। জনসংখ্যা বৃদ্ধির হার আশঙ্কাজনকভাবে হ্রাস পাওয়ায় ২০১৬ সালে সেই নীতি বাতিল করা হয়। গত বছর দেশটির বিয়ে রেজিস্ট্রেশন হ্রাস পেয়েছে ৬৮ লাখ ৩০ হাজারটি। এই নিয়ে টানা ৯ বছর ধরে দেশটির বিয়ের সংখ্যা হ্রাস পেল। 
দেশটির তরুণ-তরুণীদের মধ্যে বিয়ের প্রতি এমন অনাগ্রহের কারণে জনসংখ্যাও কমছে আশঙ্কাজনক হারে। ২০২২ সালে গত ৬০ বছরের মধ্যে প্রথমবারের মতো চীনের জনসংখ্যা কমে যেতে দেখা যায়।

এর আগে চলতি বছরের এপ্রিল মাসে দেশটির একটি জেলায় জন্মহার বাড়াতে নানা সুযোগ-সুবিধা ঘোষণা করে। যার মধ্যে ছিল, নতুন বিবাহিত দম্পতিদের জন্য ১ হাজার ইউয়ান মূল্যমানের উপহার। তবে এ ক্ষেত্রে কোনো নির্দিষ্ট বয়সের কথা বলা হয়নি। 
চীনের স্থানীয় সরকার পুরো দেশেই বিয়ে করলে নগদ অর্থ পুরস্কার, সন্তান জন্মদানে ছুটিসহ নানা পদক্ষেপ ঘোষণা করেছে। 

Link copied!