• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫

জনগণ সেঞ্চুরি অব তুর্কিয়ের পক্ষে রায় দিয়েছে : এরদোয়ান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২৯, ২০২৩, ১২:০১ পিএম
জনগণ সেঞ্চুরি অব তুর্কিয়ের পক্ষে রায় দিয়েছে : এরদোয়ান

টানা তৃতীয়বারের মতো তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। দেশটির প্রেসিডেন্ট নির্বাচনের ইতিহাসে প্রথমবারের মতো অনুষ্ঠিত রান-অফ ভোটে প্রতিদ্বন্দ্বী কেমাল কিলিচদারোগলুকে হারিয়েছেন তিনি। নির্বাচনে বিজয়কে গণতন্ত্রের জয় হিসেবে অভিহিত করেছেন এরদোয়ান।

সোমবার (২৯ মে) সংবাদমাধ্যম টিআরটি ওয়ার্ল্ড এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। প্রাথমিক ফলাফলের পর রাজধানী আঙ্কারায় প্রেসিডেন্ট কমপ্লেক্সের আঙিনায় জড়ো হওয়া কয়েক হাজার সমর্থকের সামনে বক্তৃতা দেন তিনি।

এ সময় প্রেসিডেন্ট এরদোয়ান ঐক্যের ওপর জোর দিয়ে রোববারের রান অফ ভোটের প্রকৃত বিজয়ী ৮৫ মিলিয়ন তুর্কি নাগরিক এবং তুর্কি গণতন্ত্র বলে ঘোষণা দেন।

এরদোয়ান বলেন, “আমরাই একমাত্র বিজয়ী নই। এই নির্বাচনে তুরস্কের জয় হয়েছে, আমাদের গণতন্ত্র বিজয়ী হয়েছে। জনগণের জন্য আমাদের দিনরাত কাজ করতে হবে। তুর্কি জাতির শক্তি ও সামর্থ্য রয়েছে এবং তারা বিশ্বব্যবস্থায় যথাযথ স্থান অর্জন করবে।”

তিনি আরও বলেন, “আজ কেউ হারেনি। তুরস্কের ৮৫ মিলিয়ন নাগরিক জিতেছে। আর এখন আমাদের জাতীয় লক্ষ্য এবং জাতীয় স্বপ্নকে ঘিরে ঐক্যবদ্ধ হওয়ার সময়। আমাদের বহুদলীয় রাজনৈতিক ইতিহাসের অন্যতম গুরুত্বপূর্ণ এই নির্বাচনে আমাদের জনগণ ‘সেঞ্চুরি অব তুর্কিয়ের’ পক্ষে রায় দিয়েছে।”

এর আগে রোববার সন্ধ্যায় তুরস্কের সুপ্রিম ইলেকশন কাউন্সিলের (ওয়াইএসকে) চেয়ারম্যান প্রেসিডেন্ট পদে এরদোয়ানের নির্বাচিত হওয়ার বিষয়টি নিশ্চিত করেন।

এ নির্বাচনে ৫২ দশমিক ১৪ শতাংশ ভোট পান এরদোয়ান। তার প্রতিদ্বন্দ্বী কেমাল পেয়েছেন ৪৭ দশমিক ৮৬ শতাংশ ভোট। এর মধ্যে এরদোয়ান পেয়েছেন ২ কোটি ৬৮ লাখ ৩৭ হাজার ৮৪ ভোট এবং কিলিদারোগলু পেয়েছেন ২ কোটি ৪৬ লাখ ৫৪ হাজার ৮৩৯ ভোট। নির্বাচিত হওয়ার ফলে আরও পাঁচ বছর ক্ষমতায় থাকবেন এরদোয়ান।

Link copied!