• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১, ৮ শাওয়াল ১৪৪৫

এই বিমানবন্দরে প্রয়োজন হবে না পাসপোর্ট


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২৩, ০১:০৫ পিএম
এই বিমানবন্দরে প্রয়োজন হবে না পাসপোর্ট
ছবি: সংগৃহীত

বিশ্বের অন্যতম সেরা বিমানবন্দর সিঙ্গাপুরের চাঙ্গির মাধ্যমে যাত্রীদের ভ্রমণ হতে যাচ্ছে আরও মসৃণ। ২০২৪ সাল থেকে বিমানবন্দরটি স্বয়ংক্রিয় ইমিগ্রেশন ছাড়পত্র চালু করবে। যা যাত্রীদের শুধুমাত্র বায়োমেট্রিক ডেটা ব্যবহার করে পাসপোর্ট ছাড়াই নগররাষ্ট্রটি ছেড়ে যাওয়ার অনুমতি দেবে। কর্তৃপক্ষের বরাতে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সিএনএন।

সিঙ্গাপুরের যোগাযোগমন্ত্রী জোসেফাইন টিও সোমবার (১৮ সেপ্টেম্বর) সংসদ অধিবেশনে ঘোষণা করেন, “সিঙ্গাপুর বিশ্বের প্রথম কয়েকটি দেশের মধ্যে একটি হবে, যারা স্বয়ংক্রিয়, পাসপোর্টমুক্ত ইমিগ্রেশন ছাড়পত্র প্রবর্তন করবে।”

বায়োমেট্রিক প্রযুক্তি, মুখের শনাক্তকরণ সফটওয়্যারসহ ইতোমধ্যে চাঙ্গি বিমানবন্দরে ইমিগ্রেশন চেকপয়েন্টের স্বয়ংক্রিয় লেনগুলোতে কিছু পরিমাণে ব্যবহার করা হচ্ছে।

কিন্তু আসন্ন পরিবর্তন যাত্রীদের বারবার তাদের ভ্রমণ নথিগুলো উপস্থাপন করার প্রয়োজনীয়তা হ্রাস করবে এবং আরও নির্বিঘ্ন ও সুবিধাজনক প্রক্রিয়াকরণের সুবিধা দেবে বলে জানান জোসেফাইন।

বায়োমেট্রিক্স একটি ‘প্রমাণকরণের একক টোকেন’ তৈরি করতে ব্যবহার করা হবে, যা বিভিন্ন স্বয়ংক্রিয় টাচ পয়েন্টগুলোতে  ব্যবহার করা হবে। যার মধ্যে থাকবে ব্যাগ ড্রপ থেকে ইমিগ্রেশন ক্লিয়ারেন্স এবং বোর্ডিং। ফলে বোর্ডিং পাস ও পাসপোর্টের মতো ভ্রমণ নথির প্রয়োজনীয়তা আর থাকবেনা।

কিন্তু সিঙ্গাপুরের বাইরের অনেক দেশ পাসপোর্টমুক্ত ছাড়পত্র দেয় না। তাই সেসেব দেশের জন্য পাসপোর্টের প্রয়োজন হবে বলে জানান জোসেফিন।

প্রায়ই বিশ্বের সেরা ও ব্যস্ততম বিমানবন্দরের তালিকায় সিঙ্গাপুরের চাঙ্গি বিমানবন্দর শীর্ষে থাকে। এখান থেকে ১০০টিরও বেশি এয়ারলাইন পরিষেবা দেয়। যাদের বিমান বিশ্বব্যাপী প্রায় ১০০টি দেশ ও অঞ্চলের ৪০০টি শহরে উড়ে যায়।

জুন মাসে বিমানবন্দরটি দিয়ে ৫১ লাখ ২০ হাজার যাত্রী তাদের গন্তব্যে গেছে। এতে বর্তমানে চারটি টার্মিনাল রয়েছে।

Link copied!