• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

ইসরায়েলি কারাগারে ৩ মাস অনশনের পর ফিলিস্তিনির মৃত্যু


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২, ২০২৩, ১১:৫৮ এএম
ইসরায়েলি কারাগারে ৩ মাস অনশনের পর ফিলিস্তিনির মৃত্যু

ইসলামি জিহাদ গোষ্ঠীর সঙ্গে সংশ্লিষ্টতা থাকার অভিযোগে খাদের আদনান নামে এক ফিলিস্তিনিকে কারাগারে আটকে রেখেছিল দখলদার ইসরায়েলি বাহিনী। অবৈধভাবে আটকে রাখায় তিন মাস আগে আমরণ অনশন শুরু করার পর মঙ্গলবার তার মৃত্যু হয়েছে। এ বছরের ৫ ফেব্রুয়ারি আদনানকে আটক করা হয়। এর কয়েকদিন পরই অনশন শুরু করেন তিনি।

মঙ্গলবার (২ মে) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

ইসরায়েলি কারা কর্মকর্তারা জানিয়েছে, আদনান ‘চিকিৎসা সংক্রান্ত পরীক্ষা করাতে এবং চিকিৎসা সেবা নিতে’ অস্বীকৃতি জানিয়েছিল। ইসরায়েলি কারাগার সার্ভিস জানিয়েছে, মঙ্গলবার ভোরে আদনানকে অচেতন অবস্থায় পাওয়া যায়।

এর আগেও এই ফিলিস্তিনি অধিকারকর্মী অনশন করেছিলেন। ২০১৫ সালে আটকের পর টানা ৫৫ দিন কোনো কিছু খাননি তিনি। ওই সময় কথিত ‘প্রশাসনিক আটক’-এর অধীনে তাকে আটক করে কারাগারে নিয়ে যাওয়া হয়েছিল। এই ‘কালো আইনের’ অধীনে যাদের আটক করা হয় তাদের বিরুদ্ধে কোনো ধরনের অভিযোগ না এনে অনির্দিষ্টকালের জন্য আটকে রাখা হয়।

ইসরায়েলি মানবাধিকার সংস্থা হামোকেদের তথ্য অনুযায়ী, বর্তমানে কোনো ধরনের অভিযোগ ও বিচার কার্যক্রম ছাড়াই ১ হাজারেরও বেশি ফিলিস্তিনিকে আটকে রেখেছে ইহুদিবাদী ইসরায়েল। যা ২০০৩ সালের পর সর্বোচ্চ।

গাজার প্রিজনার্স অ্যাসোসিয়েশন আদনানের মৃত্যুর খবর শুনে বার্তাসংস্থা রয়টার্সকে জানিয়েছে, “খাদের আদনানকে ঠাণ্ডা মাথায় মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে।”

Link copied!