• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

ফ্রান্সে ১০ জনের একজন অভিবাসী


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ৩১, ২০২৩, ০৫:০৯ পিএম
ফ্রান্সে ১০ জনের একজন অভিবাসী

এক দশকের মধ্যে অভিবাসনের ওপর প্রথম গবেষণায় ফ্রান্সের জাতীয় পরিসংখ্যান সংস্থা ‘আইএনএসইই’ জানিয়েছে, ২০২১ সালে দেশটিতে বসবাসকারী এক-দশমাংশ লোক বিদেশে জন্মগ্রহণ করেছে।

বৃহস্পতিবার (৩০ মার্চ) বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, তুলনামূলকভাবে, ১৯৬৮ সালে বিদেশ থেকে ৬ দশমিক ৫ শতাংশ ফরাসি বাসিন্দা এসেছেন। ২০২১ সালে ফ্রান্সের জনসংখ্যার ১০ দশমিক ৩ শতাংশ বা  প্রায় ৭ মিলিয়ন লোক ছিল অভিবাসী, যার অর্থ দাঁড়ায় ‘তারা জন্মসূত্রে বিদেশি’। ২০২১ সালে ফ্রান্সে অভিবাসীদের এক-তৃতীয়াংশের বেশি ফ্রান্সের নাগরিকত্ব অর্জন করেছিল।

পরিসংখ্যান সংস্থার সিলভি লি মিনেজ বলেছেন, সাম্প্রতিক বছরগুলোতে অভিবাসন বৃদ্ধি সত্ত্বেও, ফ্রান্স ইউরোপীয় গড় হিসেবে জার্মানি ও স্পেনের পেছনে রয়েছে।

গবেষণায় দেখা গেছে, অভিবাসী এবং তাদের বংশধররা মূলত সমাজে মিশে গেছে। অনেকের সন্তান ফ্রান্সে জন্ম নিয়েছে। যদিও অর্ধশতাব্দী আগে অভিবাসীরা মূলত দক্ষিণ ইউরোপ থেকে এসেছিল, ২০২১ সালে অনেকেই উত্তর আফ্রিকা, সাব-সাহারান আফ্রিকা ও এশিয়া থেকে এসেছে। ওই বছর ১২ শতাংশের বেশি অভিবাসী আলজেরিয়ার, আরও ১২ শতাংশ মরক্কোতে এবং ৪ শতাংশ তিউনিসিয়ায় জন্ম গ্রহণ করেছে।

এতে আরও বলা হয়েছে ৮ শতাংশের বেশি পর্তুগাল থেকে, ৪ শতাংশ ইতালি থেকে, ৩ শতাংশের বেশি তুরস্ক থেকে এবং প্রায় ৩ শতাংশ স্পেন থেকে এসেছে। সব অভিবাসীর অর্ধেকের কিছু বেশি ছিল নারী।

অভিবাসীদের বেশির ভাগই রাজধানীসহ বড় শহরে ছুটে গিয়েছিল। যেখানে জনসংখ্যার এক-পঞ্চমাংশ পর্যন্ত বিদেশ থেকে এসেছে।

Link copied!