• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

আকাশসীমা খুলে দিল নাইজার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৫, ২০২৩, ০৪:২৪ পিএম
আকাশসীমা খুলে দিল নাইজার
ছবি: সংগৃহীত

সামরিক অভ্যুত্থানের মাধ্যমে নাইজারে ক্ষমতা দখল করার পর আকাশসীমা বন্ধ করে গিয়েছিল দেশটির সামরিক সরকার। সোমবার (৪ সেপ্টেম্বর) ১ মাসের অধিক সময় পর আকাশসীমা খুলে দিয়েছে দেশটির সামরিক সরকার।এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আনাদোলু এজেন্সি।

দেশটির পরিবহন মন্ত্রণালয়ের মুখপাত্রের বরাতে নাইজার নিউজ এজেন্সি জানিয়েছে, “নাইজারের আকাশসীমা সব আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ বাণিজ্যিক ফ্লাইটের পাশাপাশি স্থল পরিষেবাগুলির জন্য উন্মুক্ত। সামরিক ফ্লাইট ও অন্যান্য বিশেষ ফ্লাইটের ক্ষেত্রে প্রযোজ্য নয়, যা উপযুক্ত কর্তৃপক্ষের অনুমোদন সাপেক্ষ।”

ইকোনমিক কমিউনিটি অফ ওয়েস্ট আফ্রিকান স্টেটস (ইকোওয়াস) নাইজারে সাংবিধানিক শৃঙ্খলা পুনরুদ্ধারের জন্য সামরিক হস্তক্ষেপের হুমকি দেওয়ার পর দেশটির সামরিক প্রশাসন ৬ আগস্ট আকাশসীমা বন্ধ করে দেয়। এই সিদ্ধান্তের ফলে অনেক উড়োজাহাজ প্রতিষ্ঠানকে সমস্যার মুখে পড়তে হয়। 

আফ্রিকা মহাদেশের কেন্দ্রে অবস্থিত বিশাল দেশটির আকাশসীমাকে এড়িয়ে চলতে অনেক প্রতিষ্ঠান ফ্লাইট পরিকল্পনার পরিবর্তন করে এবং অনেক এয়ারলাইন্সকে ফ্লাইট বাতিল করতে হয়েছিল। 

প্রেসিডেন্ট মোহাম্মদ বাজুমকে ক্ষমতাচ্যুত করার পর ইকোওয়াস নাইজারের উপর অসংখ্য নিষেধাজ্ঞা আরোপ করেছে। জাতিসংঘ জানিয়েছে, নিষেধাজ্ঞার ফলে দেশটির খাদ্য ও চিকিৎসা সামগ্রী সরবরাহকে ‘বিশালভাবে প্রভাবিত’ করেছে।

২৬ জুলাই ক্ষমতা দখলের পর ২ আগস্ট পর্যন্ত নাইজারের আকাশসীমা বন্ধ ছিল। ২ আগস্ট আকাশসীমা খুললেও আবার ৬ আগস্ট বন্ধ করে দেওয়া হয়। ওই সময়েই পশ্চিম আফ্রিকার দেশগুলোর জোট ইকোয়াস নাইজারে সেনা পাঠানোর হুমকি দিয়েছিল। 

Link copied!