• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ৫ জ্বিলকদ ১৪৪৫

নতুন রাজনৈতিক দল গঠন করলেন ইমরানের দলত্যাগীরা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ৯, ২০২৩, ১০:২৬ এএম
নতুন রাজনৈতিক দল গঠন করলেন ইমরানের দলত্যাগীরা

ইমরান খানের রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) ত্যাগ করা রাজনীতিকরা বৃহস্পতিবার ইস্তেহকাম-ই-পাকিস্তান পার্টি (আইপিপি) নামের একটি নতুন রাজনৈতিক দল গঠন করেছেন। দেশটির সেনাবাহিনীর সমর্থনে দলত্যাগী নেতারা নতুন এই দল গঠন করেছেন বলে ধারণা করা হচ্ছে।

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, খানের একসময়ের খুবই ঘনিষ্ঠ সহযোগী হিসেবে পরিচিত জাহাঙ্গীর খান তারিন ইস্তেহকাম-ই-পাকিস্তান পার্টির নেতৃত্ব দেবেন। তিনি এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা করেছেন। সংবাদ সম্মেলনে আলিম খান, ইমরান ইসমাইলসহ পিটিআইয়ের সাবেক বেশ কয়েকজন নেতাকেও দেখা গেছে।

আগামী অক্টোবরে দেশটিতে অনুষ্ঠিতব্য সাধারণ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার লক্ষ্যে নতুন এই দলের যাত্রা শুরু হয়েছে বলে জানিয়েছেন আইপিপির নেতারা। পিটিআইয়ের ১০০ জনের বেশি সাবেক নেতা ও সংসদ সদস্য তাদের নতুন নেতা তারিনের সঙ্গে ইস্তেহকাম-ই-পাকিস্তান পার্টিতে যোগ দিয়েছেন। নতুন এই দলটিতে পিটিআইয়ের ১২০ জনের বেশি সাবেক নেতা ও আইনপ্রণেতা রয়েছেন।

গত ৯ মে ইমরান খানকে গ্রেপ্তারের প্রতিবাদে পাকিস্তানের বিভিন্ন সামরিক স্থাপনায় কর্মী-সমর্থকদের হামলার পর পিটিআইয়ের বেশ কয়েকজন নেতা দলটি থেকে বেরিয়ে যান।

জাহাঙ্গীর খান তারিন বলেন, “পাকিস্তানকে বিরাজমান বিশৃঙ্খলা থেকে বের করে আনতে হবে। এটি দেশকে ধ্বংস করছে। পাকিস্তানে আজ এমন নেতৃত্বের প্রয়োজন যারা রাজনৈতিক ও সামাজিক বিভাজনের অবসান ঘটাতে পারে এবং ঐক্য ও সম্প্রীতি বাড়াতে পারে। গত ৯ মের ভাঙচুরের ঘটনার সঙ্গে জড়িতদের বিচারের আওতায় আনতে হবে। এর ব্যত্যয় ঘটলে ভবিষ্যতে রাজনৈতিক প্রতিপক্ষের বাড়িতেও হামলা হতে পারে।”

এদিকে পাকিস্তানের সংবাদমাধ্যম দ্য ডন বলছে, নতুন দলের আত্মপ্রকাশের ঘোষণা দেওয়ার আগে পাকিস্তানের সাবেক তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী, ইমরান ইসমাইল, আলী জাইদিসহ ইমরান খানের কয়েকজন সাবেক ঘনিষ্ঠ সহযোগী তারিনের সঙ্গে দেখা করেছিলেন।

বর্তমানে পাকিস্তান বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমে যাওয়া, রেকর্ড মুদ্রাস্ফীতি এবং সুদের হার বৃদ্ধি এবং আন্তর্জাতিক মুদ্রা তহবিল থেকে সহায়তা প্যাকেজ স্থগিতসহ বিভিন্ন সংকটের মধ্যে দিয়ে যাচ্ছে। এর সঙ্গে যুক্ত হয়েছে দেশটির তীব্র রাজনৈতিক সংকট।

ইমরান খান ব্লুমবার্গ নিউজকে দেওয়া এক সাক্ষাতকারে বলেছেন, দেশটির সামরিক বাহিনী তার রাজনৈতিক দলকে ‘চূর্ণ’ করতে এবং এই বছরের শেষের দিকে নির্ধারিত জাতীয় নির্বাচনে জয়ী হওয়া থেকে বিরত রাখতে চাইছে।

Link copied!