• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

চাপের মুখে পিছু হটলেন নেতানিয়াহু


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ২৮, ২০২৩, ১২:০৮ পিএম
চাপের মুখে পিছু হটলেন নেতানিয়াহু

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ব্যাপক বিক্ষোভ ও চাপের মুখে বিচার বিভাগীয় সংস্কার কয়েক সপ্তাহ পিছিয়ে দিয়েছেন। সোমবার (২৭ মার্চ) এ সংস্কার বিল পার্লামেন্টের আগামী অধিবেশন পর্যন্ত স্থগিত রাখার ঘোষণা দিয়েছেন তিনি।

দেশটির সংবাদমাধ্যম জিউস টেলিগ্রাফিক এজেন্সি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। ইহুদিদের ধর্মীয় উৎসব পাসওভার উপলক্ষে ছুটির কারণে আগামী সপ্তাহ থেকে পার্লামেন্ট অধিবেশন মুলতবি থাকবে। নেতানিয়াহুর বিচারব্যবস্থা সংস্কার পরিকল্পনাকে কেন্দ্র করে গভীর সংকটে পড়েছে ফিলিস্তিনি ভূখণ্ডে অবৈধভাবে স্থাপিত রাষ্ট্র ইসরায়েল। পার্লামেন্ট থেকে শুরু করে রাজপথ, সব জায়গায় ছড়িয়ে পড়েছে প্রতিবাদের আগুন।

নেতানিয়াহুর কট্টর ডানপন্থী সরকারের শরিক দল জিউস পাওয়ার পার্টি জানিয়েছে, পার্লামেন্টের আগামী অধিবেশনে বিচারব্যবস্থা সংস্কার বিল আলোচনার মধ্য দিয়ে পাস করানোর পদক্ষেপ নেওয়া হবে।

টেলিভিশন ভাষণে নেতানিয়াহু বলেন, “আমি জনগণের সঙ্গে বিভেদ সৃষ্টি করতে প্রস্তুত নই। আমরা শত্রুদের মোকাবিলা করছি না, ভাইদের মোকাবেলা করছি। আমি আইনটি স্থগিতের সিদ্ধান্ত নিয়েছি।”

এর আগে ইসরায়েলের বিচারব্যবস্থার আমূল বদল আনতে সরকারি পরিকল্পনার প্রতিবাদে ১০ সপ্তাহ ধরে বিক্ষোভ করেছে রেকর্ডসংখ্যক বিক্ষোভকারী। তেল আবিবের রাস্তায় দুই লাখ মানুষ নেমেছেন।

ইসরায়েলের হারেৎজ পত্রিকা বলছে, দেশটির ইতিহাসে এটি সবচেয়ে বড় বিক্ষোভ।

বিচারব্যবস্থার এ সংস্কারের ফলে নির্বাচিত সরকার বিচারকদের ওপর প্রভাব বজায় রাখার ক্ষমতা পাবে। নির্বাহী বিভাগের বিরুদ্ধে পদক্ষেপ বা আইন প্রণয়নের ক্ষেত্রে সুপ্রিম কোর্টের ক্ষমতাও খর্ব করা যাবে এ সংস্কারের ফলে। এ পদক্ষেপের ফলে ইসরায়েলি সমাজে ব্যাপক বিভেদ তৈরি হতে পারে।

বিক্ষোভ দমনে সরকার কঠোর অবস্থান নিয়েছে। সরকার বলছে, বিরোধী রাজনৈতিক দল এ বিক্ষোভে উসকানি দিচ্ছে।

সিদ্ধান্তটি বাতিলের জন্য প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর প্রতি আহ্বান জানান দেশটির প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গালান্ট। মূলত সাধারণ জনগণের প্রতিবাদের বিষয়টিকে গুরুত্ব দিয়েই প্রতিরক্ষামন্ত্রী সংস্কার পরিকল্পনা বাতিলের পক্ষে মত দিয়েছেন।

Link copied!