• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ৯ জ্বিলকদ ১৪৪৫

স্লোভেনিয়ার প্রথম নারী প্রেসিডেন্ট নাতাশা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১৪, ২০২২, ১২:১৩ পিএম
স্লোভেনিয়ার প্রথম নারী প্রেসিডেন্ট নাতাশা

ইউরোপের দেশ ও ন্যাটোর সদস্য স্লোভেনিয়ার প্রথম নারী প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন নাতাশা পির্ক মুসার। তিনি সাবেক মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পের আইজীবী ছিলেন।

বিবিসি জানায়, ৫৪ শতাংশ ভোট পেয়ে গোপন ব্যালটে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে জিতেছেন ৫৪ বছর বয়সী নাতাশা। তার প্রতিদ্বন্দ্বী ছিলেন রক্ষণশীল ধারার প্রবীণ রাজনীতিবিদ ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী আনজে লোগার।

সাংবাদিক, আইনজীবী ও লেখক নাতাশা পির্ক মুসার তার বর্ণিল কর্মজীবনে যোগ করলেনও আরও এক অনন্য পদ। স্লোভেনিয়ার রাষ্ট্রপ্রধান হিসেবে তার কাজ হবে আনুষ্ঠানিক। নাতাশা সশস্ত্র বাহিনীর প্রধান হবেন এবং কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরসহ বেশ কয়েকজন শীর্ষ কর্মকর্তা নিয়োগের ক্ষমতা পাবেন। পাশাপাশি তিনি দেশটির জাতীয় সংসদের নির্বাচন আহ্বান করবেন এবং প্রয়োজনীয় আইন জারি করবেন।

মেলানিয়া ট্রাম্প যুক্তরাষ্ট্রের সাবেক ফার্স্ট লেডি থাকাকালে তার ভাবমূর্তি ও স্বার্থ রক্ষায় আইনজীবী হিসেবে কাজ করেছেন নাতাশা। মেলানিয়ার জন্মও স্লোভেনিয়াতে।

২০১৬ সালে নাতাশা পিয়ার্স মুসার ও মেলানিয়া স্লোভেনিয়ার সুজি নামে একটি ম্যাগাজিনের বিরুদ্ধে মামলা করেন। ওই ম্যাগাজিনে মডেল হওয়ার আগে মেলানিয়া কী করতেন, সে বিষয়ে ছবি ও খবর প্রকাশিত হয়। পরে আদালতের বাইরেই বিষয়টির নিষ্পত্তি হয়।

নির্বাচনের ফল ঘোষণার পর নাতাশা বলেন, “সবার জন্য একজন প্রকৃত প্রেসিডেন্ট আমি আমার সর্বোচ্চটা দিয়ে কাজ করে যাব। আমার দায়িত্ব হবে মানুষের সাংবিধানিক ও গণতান্ত্রিক অধিকার নিশ্চিত করা। স্লোভেনিয়া এমন একজন প্রেসিডেন্ট নির্বাচন করেছেন, যিনি গণতান্ত্রিক মূল্যবোধের ওপর প্রতিষ্ঠিত ইউরোপিয়ান ইউনিয়নের প্রতি আস্থা রাখেন।”

তিনি সাবেক প্রধানমন্ত্রী ও বর্তমান প্রেসিডেন্ট বরুত পাহোরের স্থলাভিষিক্ত হবেন।

Link copied!